Pran All Time

২৭ বছর বয়স কী ভয়ংকর!

২৭ বছর বয়স কী ভয়ংকর!

UNB NEWS

সোমবার ০৭ আগস্ট, ২০১৭ ০৭:৩২:৫৫ পিএম

 ২৭ বছর বয়স কী ভয়ংকর!

মৃত মানুষের ক্লাব। বিখ্যাত সব নাম, যাঁরা সংগীতজগতে আলোড়ন তুলেছিলেন। উত্থান যেমন ধূমকেতুর মতো। প্রস্থানটাও আকস্মিক। সংখ্যায় এ এক অদ্ভুতুড়ে ক্লাব। আবেগের জায়গায় বিষাদের। সংগীতপ্রেমীদের কাছে কৌতূহলেরও।

এই ক্লাবের বিশেষত্ব—এঁর সবাই মারা গিয়েছেন ২৭ বছর বয়সে। মৃত্যুর কারণগুলোও অস্বাভাবিক। হার্ট অ্যাটাক, মাদক ও অ্যালকোহল, সড়ক দুর্ঘটনা এবং বিশেষ করে আত্মহত্যা।

শুরুটা সম্ভবত ১৯৬৯ থেকে ১৯৭১ সালের মধ্যে, যখন বেশ কিছু রক-এন-রোল শিল্পী মারা যান। যাঁদের বয়স আশ্চর্যজনকভাবে ছিল ২৭ বছর। এর আগে ও পরে ২৭ বছর বয়সী সংগীত তারকাদের মৃত্যুর বেশ কিছু ঘটনা ঘটেছে। ওই সময়টার মধ্যে ব্যাপারটি ছিল চোখে পড়ার মতো। এ কারণে এই ‘ক্লাব টোয়েন্টি সেভেন’ ধারণার জন্মও তখন।

আগেও বেশ কিছু শিল্পী ২৭ বছর বয়েস মারা গিয়েছিলেন। আলেক্সান্দ্রে লেভি যেমন মৃত্যুবরণ করেন ১৭ জানুয়ারি, ১৮৯২-তে। ব্লুজ সুরকার ও গায়ক রবার্ট জনসন ১৯৩৮ সালে মারা গিয়েছিলেন। ২৭ বছর বয়সেই ব্লুজ ইতিহাসের অন্যতম সেরা সুরকারের মর্যাদা পেয়েছিলেন। ‘ক্রস রোড ব্লুজ’-এর গায়ক মারা গিয়েছিলেন বিষক্রিয়ায়। তবে এ নিয়ে বিতর্ক আছে। অনেকের ধারণা, তাঁকে হত্যা করা হয়েছিল।