Pran All Time

আইএস ছেড়ে বাড়ি ফিরতে আকুল জার্মান কিশোরী

আইএস ছেড়ে বাড়ি ফিরতে আকুল জার্মান কিশোরী

UNB NEWS

সোমবার ২৪ জুলাই, ২০১৭ ০৬:৪৩:৪৭ পিএম

আইএস ছেড়ে বাড়ি ফিরতে আকুল জার্মান কিশোরী

অল্প বয়সেই ঝোকের মুখে সুখ স্বাচ্ছন্দ্যের জীবন ছেড়ে যোগ দিয়েছিল আইএসে সে। কিন্তু চোখের সামনে নৃশংসতা দেখে যথেষ্ট শিক্ষা হয়েছে তার। তাই এবার ঘরে ফেরার জন্য আকুল হয়ে উঠেছে ১৬ বছরের এক জার্মান কিশোরী।

জার্মান পত্রিকা ‘‌দের স্পিজেল’‌–এর একটি প্রতিবেদনে মেয়েটির উল্লেখ করা হয়েছে। সম্প্রতি জার্মানি থেকে জঙ্গি সংগঠন আইএসেএ গিয়েছিল ৫ নারী। তাদের মধ্যে একজন ছিল সেই কিশোরী। তাকে লিন্ডা ডব্লিউ বলে শণাক্ত করা গেছে। ড্রিসডেনের পুলসনিৎজ শহরের বাসিন্দা।  

জানা গেছে, গত বছর তুরস্ক হয়ে ইরাক ও সিরিয়া পৌঁছানোর চেষ্টা করেছিল সে। কিন্তু তারপর থেকে কোনও সন্ধান মেলেনি। সম্প্রতি আইএসকে হটিয়ে মসুল পুনর্দখল করেছে সিরীয় বাহিনী। সেখান থেকেই গ্রেফতার করা হয় তাকে। গুরুতর জখম অবস্থায় বর্তমানে ইরাকের একটি কারাগারে বন্দী রয়েছে সে। এই মুহূর্তে তার সম্পর্কে বিস্তারিত তথ্য দিতে অস্বীকার করেছেন ড্রিসডেনের বর্ষীয়ান সরকারি আইনজীবী লরেঞ্জ হাসে। তবে জার্মান কনস্যুলেট যে তার সঙ্গে যোগাযোগ করতে পেরেছে তা জানিয়েছেন তিনি।

সিরীয় সেনার হেলিকপ্টার হানার সময় ডান পায়ের হাঁটুতেও গুরুতর চোট পেয়েছে সেই কিশোরী। ‘‌সিদডাচ জাইতুঙ্গ’‌ সংবাদপত্র তার একটি সাক্ষাৎকার প্রকাশ করেছে। তাতে সেই কিশোরী জানিয়েছে, ‘‌আইএসে যোগ দিয়ে মস্ত বড় ভুল করে ফেলেছি। যুদ্ধ, রক্তপাত, গোলাগুলি থেকে দূরে চলে যেতে চাই। ফিরে যেতে চাই পরিবারের লোকজনের কাছে।