শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ২০১৮-১৯ শিক্ষাবর্ষের স্নাতক ভর্তি আাবেদন ২ সেপ্টেম্বর থেকে শুরু হবে।

">
Pran All Time

শাবিতে ভর্তির আবেদন শুরু ২ সেপ্টেম্বর

UNB NEWS

শুক্রবার ১৭ আগস্ট, ২০১৮ ০৩:৫২:১১ পিএম

শাবিতে ভর্তির আবেদন শুরু ২ সেপ্টেম্বর

শাবি, ১৭ আগস্ট (ইউএনবি)- শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ২০১৮-১৯ শিক্ষাবর্ষের স্নাতক ভর্তি আাবেদন ২ সেপ্টেম্বর থেকে শুরু হবে।

ভর্তি কমিটির সদস্য সচিব জহির উদ্দীন আহমেদ জানান, ২ সেপ্টেম্বর থেকে শুরু হয়ে ২৫ সেপ্টেম্বর রাত ১২টা পর্যন্ত ভর্তির আবেদন করা যাবে।

ভর্তি পরীক্ষা আগামী ১৩ অক্টোবর শনিবার অনুষ্ঠিত হবে। এছাড়া এ বছরের ভর্তি পরীক্ষায় প্রথমবারের মতো চা-শ্রমিক কোটা অন্তর্ভুক্তি ছাড়াও বেশকিছু পরিবর্তন এসেছে।

তিনি আরও জানান, এবারের ভর্তি পরীক্ষায় গতবারের থেকে সর্বমোট ১৪টি আসন বৃদ্ধি করা হয়েছে যার মধ্যে চারটি চা-শ্রমিক কোটায়, বাকি দশটি বি ইউনিটের বায়োকেমিস্ট্রি অ্যান্ড মলিকুলার বায়োলজি বিভাগে।

এ বছর এ ইউনিটে ৬১৩, বি ইউনিটে ৯৯০টি আসনে শিক্ষার্থী ভর্তি করা হবে।

এছাড়া কোটায় সর্বমোট ১০০ জন শিক্ষার্থীকে (মুক্তিযোদ্ধার সন্তান ২৮ জন, ক্ষুদ্র নৃগোষ্ঠী/ জাতিসত্বা/হরিজন-দলিত ২৮, প্রতিবন্ধী ১৪, চা শ্রমিক ৪, বিকেএসপি ৬ ও পোষ্য কোটা ২০) বিভিন্ন বিভাগে ভর্তি করানো হবে।

বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা এ ও বি, অন্যদিকে মানবিক ও বাণিজ্য বিভাগের শিক্ষার্থীরা শুধুমাত্র এ ইউনিটে পরীক্ষা দিতে পারবে।

এ ইউনিটের আবেদনের জন্য এসএসসি ও এইচএসসি মিলিয়ে ৬.৫ ও বি ইউনিটের জন্য ৭ থাকতে হবে।

তিনি জানান, অন্যান্যবার টেলিটকের মাধ্যমে ভর্তি আবেদন করা গেলেও এ বছর তা থেকে সরে এসেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। এ বছর আবেদন করতে হবে শাবির নিজস্ব ওয়েবসাইট থেকে। ফি প্রদান করতে হবে বিকাশ বা রকেটের মাধ্যমে।

অন্যদিকে এসএসসির জিপিএকে ২ দ্বারা ও এইচএসসির জিপিএকে ৪ দ্বারা গুণ করা হবে, তবে আগে দুইটার জিপিএ মিলিয়ে ৩ দ্বারা গুণ করা হতো।

এছাড়া দ্বিতীয়বার ভর্তি পরীক্ষা দেয়ার সুযোগও থাকছে। এমসিকিউ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

ভর্তি আবেদন ও অন্যান্য বিষয়াদি www.admission.sust.edu/ এই ওয়েবসাইটে পাওয়া যাবে।

এদিকে এ বছর অন্যান্যবারের তুলনায় ভর্তি পরীক্ষায় ফরমের মূল্য ৫০ টাকা বৃদ্ধি করা হয়ছে বলে জানিয়েছেন সদস্য সচিব জহির উদ্দীন আহমেদ। তিনি বলেন গত ৩ বছরের মধ্যে এবারই প্রথম প্রতিটি ফরমে ৫০ টাকা বৃদ্ধি করা হয়েছে।