Pran All Time

মালয়েশিয়া বাংলাদেশি শ্রমিক নিয়োগ বন্ধ করেনি: জনশক্তি ব্যুরো ডিজি

UNB NEWS

রবিবার ২৬ আগস্ট, ২০১৮ ০৭:৩১:৫৫ পিএম

মালয়েশিয়া বাংলাদেশি শ্রমিক নিয়োগ বন্ধ করেনি: জনশক্তি ব্যুরো ডিজি

ঢাকা, ২৬ আগস্ট (ইউএনবি)- মালয়েশিয়ায় বাংলাদেশি শ্রমিক নিয়োগ বন্ধ করে দেয়া সংক্রান্ত গণমাধ্যমের প্রতিবেদন খারিজ করে দিয়েছেন জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর (বিএমইটি) মহাপরিচালক সেলিম রেজা।

তিনি রবিবার বলেন, মালয়েশিয়া বাংলাদেশি শ্রমিক নিয়োগের একটি ব্যবস্থা স্থগিত করেছে।

মহাপরিচালক আরো জানান, মালয়েশিয়া সরকার আগামী ১ সেপ্টেম্বর থেকে শ্রমিক নিয়োগের ব্যবস্থা ফরেন ওয়ার্কার অ্যাপ্লিকেশন সিস্টেম (এসপিপিএ) স্থগিত করার সিদ্ধান্ত নিয়েছে।

বাংলাদেশের ১০টি বেসরকারি এজেন্সি অনলাইন ব্যবস্থা এসপিপিএর মাধ্যমে মালয়েশিয়ায় শ্রমিক পাঠিয়ে থাকে বলে জানান বিএমইটি মহাপরিচালক।

নিয়োগদাতাদের বিদেশি শ্রমিক নিয়োগ সহজ করার জন্য মালয়েশিয়ান সরকারের দুটি অনলাইন ব্যবস্থা আছে- ইন্টিগ্রেডেট ফরেন ওয়ার্কার্স ম্যানেজমেন্ট সিস্টেম (ইপিপিএএক্স) এবং ফরেন ওয়ার্কার অ্যাপ্লিকেশন সিস্টেম (এসপিপিএ)।

বাংলাদেশ ব্যতিত বাকি সব উৎস দেশ থেকে বিদেশি শ্রমিক গ্রহণের জন্য ইপিপিএএক্স ব্যবহার করা হয়। আর শুধুমাত্র বাংলাদেশি শ্রমিকদের জন্য ব্যবহার করা হয় এসপিপিএ।

এজেন্সিগুলো এ ব্যবস্থা ব্যবহার করে মালয়েশিয়ায় শ্রমিক পাঠানোর জন্য ভিসা অনুমোদন, ফ্লাইট ঠিক করা ও চিকিৎসা প্রতিবেদন পাঠানোসহ সব কাজ করে থাকে এবং ব্যবস্থাটি স্থগিত করা হয়েছে বলে জানান সেলিম রেজা।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের একজন উচ্চপদস্থ কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেন, এ বিষয়ে মন্ত্রণালয় ২১ আগস্ট মালয়েশিয়া কর্তৃপক্ষের কাছ থেকে একটি চিঠি পেয়েছে।

তিনি আরো জানান, দুদেশের মধ্যে আলোচনা এবং মন্ত্রী পর্যায়ে একটি বৈঠক করে এবিষয়ে পরবর্তী সিদ্ধান্ত নেয়া হবে।