পরিবহন খাতে শৃঙ্খলা ফেরাতে  ও প্রয়াত মেয়র আনিসুল হকের পরিকল্পনায় ঢাকা সিটি করপোরেশনের গণপরিবহন সেবা আধুনিকায়নসহ বেশ কিছু বিষয়ে বৈঠক করেছে সড়ক পরিবহন উপদেষ্টা পরিষদ (আরটিএসি)।

">
Pran All Time

সড়কে শৃঙ্খলা ফেরাতে বিভিন্ন পরিকল্পনা নিচ্ছে আরটিএসি

UNB NEWS

সোমবার ২৭ আগস্ট, ২০১৮ ০৯:৫৬:৩৭ পিএম

সড়কে শৃঙ্খলা ফেরাতে বিভিন্ন পরিকল্পনা নিচ্ছে আরটিএসি

ঢাকা, ২৭ আগস্ট (ইউএনবি)- পরিবহন খাতে শৃঙ্খলা ফেরাতে  ও প্রয়াত মেয়র আনিসুল হকের পরিকল্পনায় ঢাকা সিটি করপোরেশনের গণপরিবহন সেবা আধুনিকায়নসহ বেশ কিছু বিষয়ে বৈঠক করেছে সড়ক পরিবহন উপদেষ্টা পরিষদ (আরটিএসি)।

সোমবার সকালে সচিবালয়ে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের সভাপতিত্বে বৈঠকটি অনুষ্ঠিত হয়।

কাদের বলেন, বৈঠকে ঢাকা উত্তর সিটি করপোরেশনের প্রয়াত মেয়র আনিসুল হকের স্বপ্নের আধুনিক পরিবহন খাত বাস্তবায়নের দায়িত্ব ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র সাঈদ খোকনকে দেয়া হয়েছে।

বৈঠকে মহাসড়কে হাইওয়ে হিউম্যান হলার চলাচল বন্ধে পাঁচটি কার্যকর পদক্ষেপ নেয়ার কথা জানিয়ে মন্ত্রী বলেন, সড়ক পরিবহন এবং মহাসড়ক বিষয়ে অতিরিক্ত সচিব আব্দুল মালেককে প্রধান করে একটি কমিটি গঠন করা হয়েছে । তারা এ ব্যাপারে প্রয়োজনীয় পদক্ষেপ নেবেন।

আগামী ২০ সেপ্টেম্বরের মধ্যে ওই কমিটিকে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে বলেও জানান সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী।

বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী বাণিজ্য মন্ত্রণালয়কে অনুরোধ জানানো হবে, যেন তাদের ব্যবসায়ীরা মহসড়কে হিউম্যান হলারে করে পণ্য আনা-নেয়া না করে। এছাড়াও সড়ক নিরাপত্তার জন্য আঞ্চলিক পরিবহন কমিটি গঠনের সিদ্ধান্তও হয়েছে।

পাশাপাশি, রাজধানীতে চলাচলকারী সকল গণপরিবহন আগামী ৩০ সেপ্টেম্বরের মধ্যে রংচটা বাসগুলোতে রং করার সিদ্ধান্তও হয়েছে বৈঠকে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের চলমান অভিযানে বাস, ট্রাক ও কাভার্ডভ্যানের এঙ্গেল, হুক এবং বাম্পার খুলে ফেলা হচ্ছে জানিয়ে মন্ত্রী বলেন, এ অভিযানে ইতিমধ্যে ৯ শতাংশ যানবাহনের এই অতিরিক্ত অংশ খুলে নেয়া হয়েছে।

বৈঠকে পরিবহন শ্রমিকদের নেতা ও নৌপরিবহনমন্ত্রী শাজাহান খান, বাস মালিকদের নেতা ও প্রতিমন্ত্রী মশিউর রহমান রাঙ্গা, পুলিশের মহাপরিদর্শক এম জাভেদ পাটোয়ারী, ঢাকা দক্ষিণের মেয়র সাঈদ খোকনসহ বিভিন্ন সংস্থা ও আইন-শৃঙ্খলা বাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।