দারিদ্র্য থেকে বের হয়ে উন্নত দেশে রুপান্তর হতে স্বল্পোন্নত দেশগুলোতে বিদ্যুতের প্রয়োজন। 

">
Pran All Time

স্বল্পোন্নত দেশের উন্নয়নে উন্নত রাষ্ট্রগুলোকে সহযোগিতার আহ্বান জাতিসংঘের

UNB NEWS

বৃহস্পতিবার ২৩ নভেম্বর, ২০১৭ ০১:১৮:১৫ পিএম

স্বল্পোন্নত দেশের উন্নয়নে উন্নত রাষ্ট্রগুলোকে সহযোগিতার আহ্বান জাতিসংঘের

ব্যাংকক, ২৩ নভেম্বর (এপি/ইউএনবি)-দারিদ্র্য থেকে বের হয়ে উন্নত দেশে রুপান্তর হতে স্বল্পোন্নত দেশগুলোতে বিদ্যুতের প্রয়োজন।

এই বিদ্যুতের চাহিদা পূরণে উন্নত দেশগুলোকে তাদের অঙ্গীকার অনুযায়ী স্বল্পোন্নত দেশগুলোকে আরও সহযোগিতা করতে হবে।

বুধবার ব্যাংককে ‘বাণিজ্য এবং উন্নয়ন’ বিষয়ক সম্মেলনে জাতিসংঘের এক প্রতিবেদনে উন্নত রাষ্ট্রগুলোর প্রতি সহযোগিতার এই আহ্বান জানানো হয়।

স্বল্পোন্নত দেশগুলোতে উন্নয়ন ও ব্যবসা সম্প্রসারণের জন্য বিদ্যুতের প্রয়োজন উল্লেখ করে প্রতিবেদনে বলা হয়, বিশ্বের ৬০ শতাংশ মানুষ দরিদ্র দেশে বসবাস করে। যাদের ৪৭ শতাংশ জাতিসংঘের নির্ধারিত মানে বিদ্যুৎ পায় না।

বিশ্বের প্রায় ৪০ শতাংশ ব্যবসা বিদ্যুতের উপর প্রত্যক্ষভাবে জড়িত উল্লেখ করে প্রতিবেদনে বলা হয়, স্বল্পোন্নত দেশগুলো এই চাহিদা মেটাতে না পারায় দ্রব্যমূল্যের উপর এর প্রভাব পড়ে।

জাতিসংঘের আঙ্কটাড এর মহাসচিব মুখিসা কিতুজি সাংবাদিকেদের বলেন, উন্নয়নের জন্য বিদ্যুৎ অত্যন্ত গুরুত্বপূর্ণ। আমরা এ জন্য উন্নত রাষ্ট্রগুলোকে তাদের অবদান রাখার জন্য আহ্বান জানাচ্ছি।

কিতুজি বলেন, ২০৩০ সালের মধ্যে সার্বজনীন বিদ্যুৎ চাহিদা পূরণে যে লক্ষ্য নির্ধারণ করা হয়েছে সেখানে ১.৫ ট্রিলিয়ন ডলার এখনো ঘাটিতি রয়েছে।

জাতিসংঘের অঙ্গ সংগঠন আঙ্কটাডের করা ওই প্রতিবেদনে অন্তর্ভুক্ত দরিদ্র দেশগুলোর মধ্যে আফ্রিকার ৩৩টি, এশিয়ার নয়টি এবং দক্ষিণ প্রশান্ত মহাসাগরীয় ও ক্যারিবিয় অঞ্চলের পাঁচটি দেশ রয়েছে।