Pran All Time

ঘাটতি থাকলেও বাজেট বাস্তবায়নযোগ্য: মুহিত

UNB NEWS

শুক্রবার ০৮ জুন, ২০১৮ ০৮:৪৭:৫৬ পিএম

ঘাটতি থাকলেও বাজেট বাস্তবায়নযোগ্য: মুহিত

ঢাকা, ০৮ জুন (ইউএনবি)- প্রস্তাবিত ২০১৮-১৯ অর্থবছরের বাজেটকে নির্বাচনী এবং অবাস্তবায়নযোগ্য বলে সমালোচনা হলেও অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, অর্থায়নের ঘাটতি থাকলেও বাজেট বাস্তবায়নযোগ্য।

শুক্রবার দুপুরে ঢাকার ওসমানী স্মৃতি মিলনায়তনে ২০১৮-১৯ অর্থবছরের বাজেটোত্তর সংবাদ সম্মেলনে তিনি বলেন, অর্থায়নে ৫ শতাংশ ঘাটতি থাকলেও ৪ লাখ ৬৪ হাজার ৫৭৩ কোটি টাকার বাজেটই বাস্তবায়নযোগ্য।

এসময় অর্থমন্ত্রী বলেন, তার দেয়া সব বাজেটই নির্বাচনী বাজেট। ‘যেহেতু আমি একটি রাজনৈতিক দলের গুরুত্বপূর্ণ সদস্য সে হিসেবে আমার সব বাজেটই নির্বাচনী বাজেট হবে’, বলেন তিনি।

দেশের বিভিন্ন শ্রেণি-পেশার মানুষের মাঝে আয় বৈষম্য বাড়ার দাবিকে নাখোচ করে দিয়ে তিনি বলেন, কোনোভাবেই দারিদ্র বাড়েনি। ‘বরং উল্লেখযোগ্যভাবে দারিদ্রের হার কমেছে এবং গত ৭ বছরে চরম দারিদ্রের হার ৩০ শতাংশ থেকে ১৮ শতাংশে নেমে এসেছে।’ 

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর প্রতিবেদন তুলে ধরে কয়েকজন সাংবাদিক দেশের উত্তর-পশ্চিমাঞ্চলের মানুষের আয় বৈষ্যমের বিষয়ে মুহিতের দৃষ্টি আকর্ষণ করলে তিনি মেজাজ হারান।
 
সাংবাদিকদের সাথে কথপোকথনের এক পর্যায়ে অর্থমন্ত্রী এতোটাই রাগান্বিত হয়ে যান যে তিনি সাংবাদিকদের দাবিকে ‘গুরুতর মিথ্যা’ বলে উল্লেখ করেন।

পরে অবশ্য মেজাজ হারানোয় দুঃখ প্রকাশ করেন মুহিত।  

অর্থমন্ত্রী মুহিত বলেন, দেশের কোথাও কোনো দারিদ্র নেই এবং কোনো গ্রপের মাঝে আয়ের বৈষম্যও বাড়েনি।

প্রস্তাবিত জাতীয় বাজেট নিয়ে কয়েকটি পত্রিকার মন্তব্যেও ক্ষোভ প্রকাশ করেন মুহিত।

তিনি বলেন, ‘যারা নির্বোধ ও যাদের দেশপ্রেম নেই, তারাই বলে ভুয়া বাজেট।’  

সংবাদ সম্মেলনে কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী, পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু, প্রধানমন্ত্রীর অর্থনৈতিক উপদেষ্টা মসিউর রহমান, প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদবিষয়ক উপদেষ্টা তৌফিক-ই-ইলাহী চৌধুরী এবং বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির উপস্থিত ছিলেন।