Pran All Time

জাফলংয়ে টাস্কফোর্সের অভিযানে ৩০ একর ভূমি উদ্ধার

UNB NEWS

বুধবার ০৭ মার্চ, ২০১৮ ১১:৫০:৫১ এএম

জাফলংয়ে টাস্কফোর্সের অভিযানে ৩০ একর ভূমি উদ্ধার

সিলেট, ০৬ মার্চ (ইউএনবি) - সিলেটের গোয়াইনঘাট উপজেলার জাফলংয়ে দীর্ঘ দিন ধরে অবৈধ দখলে থাকা বনবিভাগের ভূমি উদ্ধারে অভিযান চালিয়েছে টাস্কফোর্স। এ সময় তারা ৩০ একর ভূমি উদ্ধার করেছে ।

মঙ্গলবার টাস্কফোর্স অভিযান চালিয়ে সেখান থেকে ১৭টি স্টোন ক্রাশার মিল উচ্ছেদ করেছে। অপসারণ করা হয়েছে ১৩টি অস্থায়ী ঘরও।

সিলেট বিভাগীয় বন কর্মকর্তা আর এস এম মনিরুল ইসলাম এ তথ্য নিশ্চিত করে বলেন, একটি মহল কয়েক বছর ধরে জাফলংয়ের ছৈলাখেল তৃতীয় খন্ড মৌজায় বন বিভাগের ভূমি দখল করে ক্রাশার মেশিন স্থাপন করে।

নোটিশ দেয়ার পরও তারা সেখান থেকে মেশিন অপসারণ করেনি। এ অবস্থায় মঙ্গলবার সেখানে টাস্কফোর্সের অভিযান পরিচালনা করে ১৭টি মেশিন উচ্ছেদ করে। অন্য ক্রাশার মালিকদের এক সপ্তাহের মধ্যে সেগুলো অপসারণ করতে বলা হয়।

সব মেশিন অপসারণের পর সেখানে প্ল্যান্টেশন করা হবে বলে জানান এ কর্মকর্তা।

জানা জায়, মঙ্গলবার গোয়াইনঘাটের সহকারী কমিশনার (ভূমি) ও ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট সুমন চন্দ্র দাশের নেতৃত্বে  গুচ্ছগ্রাম ও রহমতপুরে উচ্ছেদ অভিযান পরিচালনা করা হয়।

সিলেট বিভাগীয় বন কর্মকর্তা ছাড়াও এ সময় সিলেটের পরিবেশ অধিদপ্তরের উপ-পরিচালক আলতাফ উদ্দিনসহ বিজিবি ও বন বিভাগের স্ট্রাইকিং ফোর্সের অন্যান্য সদস্যরা উপস্থিত ছিলেন।

ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট সুমন চন্দ্র দাশ বলেন, বন বিভাগের আবেদনের প্রেক্ষিতে অভিযান চালিয়ে ক্রাশার মেশিন ও অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়েছে।

বন বিভাগের ভূমি পুনরুদ্ধারে ক্রাশার মেশিনসহ সকল অবৈধ সকল স্থাপনা উচ্ছেদে টাস্কফোর্সের ধারাবাহিক অভিযান অব্যাহত থাকবে বলে তিনি জানান।