Pran All Time

সারাদেশে শহীদ স্মরণে শ্রদ্ধাঞ্জলি

UNB NEWS

বুধবার ২১ ফেব্রুয়ারি, ২০১৮ ১২:২২:৩০ পিএম

সারাদেশে শহীদ স্মরণে শ্রদ্ধাঞ্জলি

চুয়াডাঙ্গা

মাতৃভাষা দিবস উপলক্ষে চুয়াডাঙ্গা কেন্দ্রীয় শহীদ মিনারে রাত ১২ টা ১ মিনিটে চুয়াডাঙ্গা জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন ও স্থানীয় জনপ্রতিনিধিসহ বিভিন্ন শ্রেণী পেশার মানুষ শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন।

জাতীয় সংসদের হুইপ ও চুয়াডাঙ্গা-১ আসনের সংসদ সদস্য সোলায়মান হক শহীদ বেদিতে ফূর দিয়ে শ্রদ্ধা জানান। এছাড়া বিভিন্ন সরকারি বেসরকারি প্রতিষ্ঠান, রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়।

সাভার

সাভারে ২১ ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে অধরচন্দ্র উচ্চ বিদ্যালয়ে কেন্দ্রীয় শহিদ মিনারে ভাষা সৈনিকদের প্রতি ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেছে সাভারের সর্বস্তরের জনসাধারণ।

বুধবার রাত ১২ টা ১ মিনিটে কেন্দ্রীয় মিনারে ভাষা সৈনিকদের প্রতি ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন সাভারের সংসদ সদস্য ডা. এনামুর রহমান। তার সাথে ছিলেন উপজেলা প্রসাশন।

পর্যায়ক্রমে শহীদ মিনারে সাভার পৌর মেয়র আব্দুল গণিসহ সমাজের সর্বস্তরের মানুষ শ্রদ্ধা নিবেদন করেন। 

ফরিদপুর

ফরিদপুরে পালিত হয়েছে অমর একুশে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস।

মঙ্গলবার দিবাগত রাতে শহরের সরকারি রাজেন্দ্র কলেজ ক্যাম্পাসে অবস্থিত কেন্দ্রীয় শহীদ মিনারে পুস্পার্ঘ অর্পণের মধ্যে দিয়ে একুশের অনুষ্ঠানমালা শুরু হয়।

বুধবার সকালে ফরিদপুরের নগরকান্দা উপজেলা পরিষদ চত্বরে ভাষা শহীদের প্রতি শ্রদ্ধা জানান সংসদ উপনেতা সৈয়দা সাজেদা চৌধুরী।

এদিকে মঙ্গলবার দিবাগতরাত ১২টা ১ মিনিটে শহরের সরকারি রাজেন্দ্র কলেজ ক্যাম্পাসে অবস্থিত কেন্দ্রীয় শহীদ মিনারে পুস্পার্ঘ অর্পণ করেন ফরিদপুরের জেলা প্রশাসক উম্মে সালমা তানজিয়াসহ সর্ব স্তরের জনগণ।

জয়পুরহাট

জয়পুরহাটে শহীদ মিনারে পুষ্পার্ঘ্য অর্পনের মধ্য দিয়ে মহান শহীদ দিবস ও আর্ন্তজাতিক মাতৃভাষা দিবসের কর্মসূচি শুরু হয়। 

রাত ১২টা ১ মিনিটে জয়পুরহাট কেন্দ্রীয় শহীদ মিনারে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে প্রথম পুষ্পস্তবক অর্পণ করেন জেলা প্রশাসক মো. মোকাম্মেল হক। এরপর একে একে পুলিশ প্রশাসক রাশেদুল হাসানসহ মুক্তিযোদ্ধা, বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক ও রাজনৈতিক সংগঠন এবং সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের পক্ষ থেকে শ্রদ্ধাঞ্জলি জানানো হয়।

রাঙ্গামাটি

মহান একুশের প্রথম প্রহরে ভাষা আন্দোলনের বীর শহীদের প্রতি শ্রদ্ধা জানিয়েছে রাঙ্গামাটির সর্বস্তরের জনগণ।

রাঙ্গামাটির শহীদ মিনারে রাত ১২ টা ১ মিনিটে প্রধানমন্ত্রীর পক্ষ থেকে পুষ্পস্তবক অর্পণ করেন রাঙ্গামাটি জেলা প্রশাসক মানজারুল মান্নান।
 
এর পর পরই রাঙ্গামাটি জেলা পরিষদ চেয়ারম্যান বৃষ কেতু চাকমাসহ সর্বস্তরের মানুষ শহীদ বেদিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন।  এছাড়াও রাঙ্গামাটি জেলা আওয়ামী লীগ ও অঙ্গ সংগঠন সমূহ বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠন এবং বিভিন্ন উন্নয়ন প্রতিষ্ঠান শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে ভাষা শহীদদের শ্রদ্ধা জানান।

দিনাজপুর

হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে যথাযোগ্য মর্যাদা ও ভাবগাম্বীর্যপূর্ণ পরিবেশে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস-২০১৮ পালিত হয়েছে।  

কর্মসূচির অংশ হিসেবে সূর্যোদয়ের সাথে সাথে প্রশাসনিক ভবনের সম্মুখে জাতীয় পতাকা অর্ধ-নমিত ও কালো পতাকা উত্তোলন করা হয়। 

পরে উপাচার্য অধ্যাপক ড. মু. আবুল কাসেমের নেতৃত্বে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা, ছাত্র-ছাত্রী ও কর্মচারীরা কালো ব্যাজ ধারণ করে প্রভাত ফেরিতে অংশ নেয়। প্রভাত ফেরি শেষে উপাচার্য শহীদদের বিদেহী আত্মার প্রতি শ্রদ্ধা জানাতে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন। পরে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা, ছাত্রলীগ হাবিপ্রবি শাখার নেতৃবৃন্দ, কর্মচারিগণ মহান ভাষা শহীদের প্রতি শ্রদ্ধা জানান। মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের তাৎপর্যের উপর ভিত্তি করে বিশ্ববিদ্যালয় অডিটোরিয়ামে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

খাগড়াছড়ি

খাগড়াছড়িতে যথাযোগ্য মর্যাদায় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানানো হয়েছে। 

বুধবার দিবসের প্রথম প্রহরে খাগড়াছড়ি জেলা শহরের শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন ভারত প্রত্যাগত শরণার্থী পুনর্বাসন বিষয়ক টাস্কফোর্স চেয়ারম্যান কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি। এরপর পর্যায়ক্রমে খাগড়াছড়ি মুক্তিযোদ্ধা সংসদ, সদর সেনা রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল আব্দুল মোতালেব সাজ্জাদ মাহমুদসহ অন্যান্যরাও শহীদ বেদিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন। 

এছাড়া খাগড়াছড়ি জেলা আওয়ামী লীগ, জাতীয় পার্টিসহ সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতারাসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ ফুল দিয়ে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। সবশেষে খাগড়াছড়ি জেলা বিএনপির নেতৃবৃন্দ শহীদদের প্রতি শ্রদ্ধাঞ্জলি জানান।

গাজীপুর

যথাযোগ্য মর্যাদা ও ভাবগাম্ভীর্যপূর্ণ পরিবেশে গাজীপুরে পালিত হয়েছে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। 

দিনের প্রথম প্রহরে কালিয়াকৈর কেন্দ্রীয় শহীদ মিনারে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আকম মোজাম্মেল হকের পক্ষে উপজেলা চেয়ারম্যান রেজাউল করিম পুস্প স্তবক অর্পণ করেন। 

বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. এম এ মান্নানের নেতৃত্বে প্রো-উপাচার্য অধ্যাপক ড. খোন্দকার মোকাদ্দেম হোসেনসহ কর্মকর্তা ও কর্মচারীগণ গাজীপুর ক্যাম্পাসের শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন। এছাড়া জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. হারুন-অর-রশিদের নেতৃত্বে প্রো-ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. হাফিজ মুহম্মদ হাসান বাবুসহ কর্মকর্তা-কর্মচারীবৃন্দ কেন্দ্রীয় শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদন করেন। 

বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটটে এ উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় বিএআরআই মহাপরিচালক ড. আবুল কালাম আযাদ এবং ইনস্টিটিউটের পরিচালকবৃন্দ, বারিসা ও বারিকার নেতৃবৃন্দ বক্তব্য রাখেন। 

এছাড়াও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, রাজনৈতিক দল, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন পুস্প স্তবক অর্পণ করে শহীদদের প্রতি শ্রদ্ধা জানায়।

 

টাঙ্গাইল

টাঙ্গাইল, ২১ ফেব্রুয়ারি (ইউএনবি)- যথাযথ মর্যাদায় টাঙ্গাইলে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। মঙ্গলবার দিবাগত রাত ১২টার দিকে টাঙ্গাইলের জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন শহীদ মিনারে পুস্পস্তবক অর্পণ করেন।

পরে টাঙ্গাইল প্রেসক্লাব, টাঙ্গাইল ল কলেজসহ বিভিন্ন রাজনৈতিক দল, সামাজিক সাংস্কৃতিক সংগঠন পুস্পার্ঘ্য অর্পণ করে।

বুধবার সকালে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থীরা শহীদ বেদিতে পুস্পস্তবক অর্পণের মাধ্যমে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করে।

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে সরকারি-বেসরকারি পর্যায়ে আলোচনা সভা, কবিতা পাঠ ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়

মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আলাউদ্দিন বিশ্ববিদ্যালয়ের ডিন, রেজিস্ট্রার, হল প্রভোস্ট, শিক্ষক, কর্মকর্তা-কর্মচারী ও ছাত্রছাত্রীদের নিয়ে শহীদ মিনারে পুস্পস্তবক অর্পণ করেন।

পরে ১ মিনিট নিরবতা পালন ও ভাষা শহীদদের রূহের মাগফিরাত কামনা করে মোনাজাত করা হয়।

এছাড়া বুধবার সকালে কালো ব্যাজ ধারণ, প্রশাসনিক ভবনের সামনে জাতীয় পতাকা ও বিশ্ববিদ্যালয় পতাকা অর্ধনমিতকরণ, কালো পতাকা উত্তোলন এবং বাদ যোহর বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদে ভাষা শহীদদের আত্মার মাগফিরাত কামনা করে দোয়া ও মিলাদ মাহফিলের আয়োজন করা হয়।