ফরাসি ভাষা ব্যবহারকারীদের জনপ্রিয় উৎসব ফ্রঙ্কোফোনি উৎসব মঙ্গলবার উদযাপন করা হবে। প্রতিবছর ২০ মার্চ সারা পৃথিবীতে ফ্রঙ্কোফোন বা ফরাসি ভাষা ব্যবহারকারী দেশসমূহ আন্তর্জাতিক ফ্রঙ্কোফোনি দিবস উদযাপন করে।

">
Pran All Time

ফ্রঙ্কোফোনি উৎসবে ঢাকায় বর্ণিল আয়োজন

UNB NEWS

সোমবার ১৯ মার্চ, ২০১৮ ০২:৩০:০৮ পিএম

ফ্রঙ্কোফোনি উৎসবে ঢাকায় বর্ণিল আয়োজন

ঢাকা, ১৯ মার্চ (ইউএনবি)- ফরাসি ভাষা ব্যবহারকারীদের জনপ্রিয় উৎসব ফ্রঙ্কোফোনি উৎসব মঙ্গলবার উদযাপন করা হবে। প্রতিবছর ২০ মার্চ সারা পৃথিবীতে ফ্রঙ্কোফোন বা ফরাসি ভাষা ব্যবহারকারী দেশসমূহ আন্তর্জাতিক ফ্রঙ্কোফোনি দিবস উদযাপন করে।
এ বছর উৎসব উদযাপনে বাংলাদেশে অবস্থিত দূতাবাসসমূহ এবং আলিয়ঁস ফ্রঁসেজ দো ঢাকা বিভিন্ন অনুষ্ঠানমালার আয়োজন করেছে। যা চলবে ১৯ মার্চ থেকে ২৪ মার্চ পর্যন্ত।

সপ্তাহব্যাপী ফ্রঙ্কোফোনি উদযাপনে অনুষ্ঠানমালার আয়োজন করেছে আলিয়ঁস ফ্রঁসেজ দো ঢাকা। এতে থাকছে পেতঙ্ক নামক একটি ফরাসি ক্রীড়া প্রতিযোগিতা, বিতর্ক প্রতিযোগিতা, রান্না প্রতিযোগিতা, স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র প্রদর্শনী, নাটক পরিবেশনা, লালবাগ দূর্গ পরিদর্শন ও অনুবাদ প্রতিযোগিতা ইত্যাদি।

বাংলাদেশে নিযুক্ত ফরাসি রাষ্ট্রদূত মারি- আনিক বোহ্দার বাসভবনে একটি অভ্যর্থনা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। সাথে থাকছে চেলো ও পিয়ানো পরিবেশনা। বাংলাদেশে ফ্রঙ্কোফোনির প্রতিনিধিত্বকারী দূতাবাস সমূহের মাননীয় অতিথিগণ অনুষ্ঠানে উপস্থিত থাকবেন।

উল্লেখ্য, ১৯৭০ সালে গঠন করা হয় আন্তর্জাতিক ফ্রাঙ্কফোনি সংস্থা, যার মূল উদ্দেশ্য ফ্রঙ্কোফোনি দেশগুলোর মধ্যে সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক স্থাপন করা। পুরো পৃথিবীজুড়ে ২৭৫ মিলিয়ন মানুষের মনের ভাব প্রকাশ হয় ফরাসি ভাষায়। এটি ৩২টি দেশের রাষ্ট্রভাষা হিসেবে ব্যবহৃত হয়ে আসছে। ঢাকায় অবস্থিত ফ্রঙ্কোফোনি মিশনগুলো হলো কানাডা, মিশর, ফ্রান্স, মরক্কো, কাতার, সুইজারল্যান্ড এবং ভিয়েতনাম।