শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে দুই দিনব্যাপী ন্যাশনাল ক্যাম্পাস জার্নালিজম ফেস্ট- ২০১৮ শুরু হয়েছে।

">
Pran All Time

শাবিতে ‘ন্যাশনাল ক্যাম্পাস জার্নালিজম ফেস্ট-২০১৮ উদ্বোধন

UNB NEWS

শুক্রবার ২৭ জুলাই, ২০১৮ ০২:৪২:২৮ পিএম

শাবিতে ‘ন্যাশনাল ক্যাম্পাস জার্নালিজম ফেস্ট-২০১৮ উদ্বোধন

শাবি, ২৬ জুলাই (ইউএনবি)- শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে দুই দিনব্যাপী ন্যাশনাল ক্যাম্পাস জার্নালিজম ফেস্ট- ২০১৮ শুরু হয়েছে।

দেশে প্রথমবারের মতো শাহজালাল বিশ্ববিদ্যালয় প্রেসক্লাবের আয়োজনে শুক্রবার সকাল সাড়ে ১০টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনের সামনে এই উৎসবের উদ্বোধন করা হয়।

বিশিষ্ট কথাসাহিত্যিক ও লেখক অধ্যাপক ড. মুহাম্মদ জাফর ইকবাল পায়রা উড়িয়ে ন্যাশনাল ক্যাম্পাস জার্নালিজম ফেস্ট- ২০১৮’ এর উদ্বোধন করেন।

এসময় বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ ইলিয়াস উদ্দীন বিশ্বাস, ছাত্র কল্যাণ উপদেষ্টা রাশেদ তালুকদার, আধুনিক ভাষা অনুষদের পরিচালক অধ্যাপক হিমাদ্রী শেখড় রায়, শাবি প্রেসক্লাবের সভাপতি আব্দুল্লাহ আল মনসুর, সহ-সভাপতি জাহিদ হাসান, সাধারণ সম্পাদক ফয়জুল্লাহ ওয়াসিফসহ অন্যান্য সদস্য, ক্যাম্পাসে দায়িত্বরত বিভিন্ন পত্র-পত্রিকার সাংবাদিক, শাবি প্রেসক্লাবের সাবেক নেতৃবৃন্দ ও সারাদেশের বিভিন্ন ক্যাম্পাস থেকে আগত প্রায় দুই শতাধিক ক্যাম্পাস সাংবাদিক উৎসবে উপস্থিত ছিলেন।

উদ্বোধন অনুষ্ঠান পরবর্তী সকলের অংশগ্রহণে একটি আনন্দ শোভাযাত্রা বের হয়। শোভাযাত্রাটি বিশ্ববিদ্যালয়ের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে এসে শেষ হয়।

জার্নালিজম ফেস্ট ২০১৮-এর লার্নিং সেশনে আলো্চনা পর্বে প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক জাফর ইকবাল বলেন, তোমরা যারা বিশ্ববিদ্যালয়ের সাংবাদিক, তাদের সকলের মন উদার। আর এই উদার মানসিকতা দিয়ে নতুন কিছু গড়ে তুলতে প্রস্তুত আছো। সাংবাদিকতার সাথে নিরপেক্ষ বিষয়টা জড়িত, আর এই নিরপেক্ষতার মাঝে অন্যায়ের কালো হাত প্রবেশ করতে না পারে সেদিকে সকল সাংবাদিকদের সতর্ক থাকার আহবান জানান তিনি।

বর্তমানে সংবাদ প্রচারে মুখ্য ভূমিকা পালন করে সোসাল নেটওয়ার্ক, আর এই সোসাল নেটওয়ার্কের সংবাদগুলোকে বিশ্বাসযোগ্য করে প্রিন্ট এবং ইলেকট্রনিক্স মিডিয়ার মাধ্যমে সবার কাছে পৌছে দেয়ার জন্য ক্যাম্পাস পর্যায়ে সাংবাদিকদের সর্বদা সজাগ থাকা উচিৎ।

এছাড়াও অভিজ্ঞতা বিনিময় পর্বে মেনটর হিসেবে সাংবাদিকতায় নিজের অভিজ্ঞতা, সমস্যা ও সম্ভাবনা নিয়ে কথা বলেন, বিবিসি বাংলার সাংবাদিক আকবর হোসেন, যমুনা টিভির বিশেষ প্রতিনিধি মোহসিন উল হাকিম, মাছারাঙা টিভির বিশেষ প্রতিনিধি বদরুদ্দোজা বাবু।

দুই দিনব্যাপি উৎসবের ২য় দিন শনিবার সকাল ৯টায় গ্রুপ আলোচনা, সাড়ে ১১টায় লার্নিং সেশন,আড়াইটায় সমাপনী অনুষ্ঠানের অয়োজন রয়েছে।

সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে থাকবেন প্রধানমন্ত্রীর তথ্য বিষয়ক উপদেষ্টা ও ডেইলি অবজারভারের সম্পাদক ইকবাল সোবহান চৌধুরী, একুশে টিভির প্রধান সম্পাদক মঞ্জুরুল আহসান বুলবুল, সম্মানিত অতিথি হিসেবে থাকবেন শাবি উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ।

সমাপনী অনুষ্ঠান শেষে বিকাল ৪টায় উৎসবের বিশেষ আকর্ষণ হিসেবে থাকবে কেমন চাই আগামীর ক্যাম্পাস শিরোনামে উম্মুক্ত প্রশ্নোত্তর পর্বের একটি সেশন যেখানে শিক্ষার্থীদের মুখোমুখি হবেন শাবি উপাচার্য।

এ পর্বে ক্যাম্পাসে শিক্ষার্থীদের বিভিন্ন সমস্যা, সমাধান ও পরামর্শমূলক প্রশ্নের উত্তর দেবেন তিনি। পরবর্তীতে সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবশেনের মাধ্যমে দুই দিনব্যাপী এ উৎসবের সমাপ্তি ঘটবে।