দুয়ারে এসেছে আজি বসন্ত, মন-প্রাণ তাই উড়ছে নব পত্র-বল্লবেরই মতো। বাংলার নারী-পুরুষের সাজে তাই আজি শুধুই হলুদময়।
তাই হলুদ আর কমলা রঙের শাড়ীর পাট ভাঙবেন ফাগুনের প্রথম দিন। আর বসন্তের প্রথম দিনটিকে বরণ করে নেয়ার জন্যে আমাদের উৎসাহের কমতি নেই।

">
Pran All Time

ফাল্গুনের সাজে বসন্ত বরণ

UNB NEWS

মঙ্গলবার ১৩ ফেব্রুয়ারি, ২০১৮ ১১:৩২:৩২ এএম

ফাল্গুনের সাজে বসন্ত বরণ

ঢাকা, ১৩ ফেব্রুয়ারি (ইউএনবি) – দুয়ারে এসেছে আজি বসন্ত, মন-প্রাণ তাই উড়ছে নব পত্র-বল্লবেরই মতো। বাংলার নারী-পুরুষের সাজে তাই আজি শুধুই হলুদময়।
তাই হলুদ আর কমলা রঙের শাড়ীর পাট ভাঙবেন ফাগুনের প্রথম দিন। আর বসন্তের প্রথম দিনটিকে বরণ করে নেয়ার জন্যে আমাদের উৎসাহের কমতি নেই।

ফাগুনের প্রথম দিনটা কি করবেন, কিভাবে সাজবেন আপনাদের তা জানানোর জন্যই আমাদের এই ছোট্ট আয়োজন।

মেয়েদের সাজ

১) পোশাক
তরুণীরা পহেলা ফাল্গুনে শাড়ী পরতেই বেশি স্বাচ্ছন্দ্য বোধ করে থাকেন। ফাল্গুনে মেয়েদের প্রথম পছন্দ থাকে বাসন্তি বা হলুদ রঙের পোশাক। এর পাশাপাশি টিয়া, সবুজ, হলদে রঙের সাথে মিলিয়ে নানা ধরণের শাড়ি, চেক কাপড় ও অন্যান্য পোশাক। কামিজ, কুর্তি, শাড়ি, টপস সব কিছুতেই আনুন বসন্তের ছোঁয়া। এখন গোলাপী, কমলা, নীল ইত্যাদি রঙ দিব্যি মানিয়ে যায় পহেলা ফাল্গুনের সাথে।

দেশীয় ফ্যাশন হাউজগুলো এরই মাঝে নানা রঙের নানা ঢং এর শাড়ির সমাহার রয়েছে। নতুন শাড়ি কিনতে চাইলে শপিং মলগুলোতে ঢু মেরে আসাতে পারেন।

২) জুয়েলারি
খাঁটি বাঙালিয়ানা সাজে সাজতে চাইলে বেছে নিন ফুলের গহনা। বিশেষ করে গাঁদা ফুলের তৈরি গহনা। অথবা গাঁদা ফুলের মালার সাথে গোলাপ ফুলের লকেট ইত্যাদিও চমৎকার হবে। যেহেতু সাজ পোশাক সম্পূর্ণই হালকা তাই গয়নাটা ও হালকা মানের দেশীয় গহনাগুলো বেছে নিন।  সালোয়ার-কামিজ, ফতুয়া, পাঞ্জাবীর সাথে মাটি,  কাঠ কিংবা  মেটালের দুল পরুন।  গলায় কিছু না পরাটাই ভালো। হাত ভর্তি চুড়ি পরুন। হাতের জন্য বেছে নিন কাঠ,  মাটি,  মেটাল বা কাঁচের রেশমি চুড়ি।  শাড়ি পরলে গলায় পরতে পারেন লম্বা পুঁতির মালা। হাত ভর্তি পরুন কাঁচের রেশমি চুড়ি।

৩) মেকাপঃ

প্রথমে পুরো মুখে একটু খানি প্রাইমার লাগিয়ে নিন (যদি থাকে) না দিলেও সমস্যা নেই। তাহলে আপনার আই মেকাপ দীর্ঘক্ষন স্থায়ী হবে। প্রথমে চোখ সাজান সোনালি, বাদামি, ব্রোঞ্জ বা কপার আই শেড দিয়ে। কাজল, লাইনার বা মাশকারার টানে চোখ করে তুলুন মনকাড়া। চোখ আকর্ষণীয় হবে আপনার লুকের ওপর নির্ভর করেও। চোখের মেকআপকে গুরুত্ব দিতে বা আলাদা করে অন্যের চোখে তুলে ধরতে ঠোঁটে দিন হালকা লিপস্টিক।

মুখের দুই পাশে ব্লাশ ব্যবহার করুন আলতোভাবে। পুরো সাজের শেষে সুন্দর ফিনিশিং আসে এই ব্লাশের ঠিকঠাক ব্যবহারেই।

সবশেষে আপনার সাজে সজীবতা ধরে রাখতে ব্যবহার করুন হালকা সুগন্ধি।  

জুতাঃ
সারা দিনের সাজের জন্য বেছে নিন স্লিপার বা অল্প উচ্চতার হিল।  আর আপনি যদি হাই হিলে অভ্যস্ত থাকেন তাহলে হাই হিল পারেন।   আপনি যেটায় আরামদায়ক মনে করেন তাই পরবেন।

ছেলেদের সাজ

১) পোশাক
বাঙালির সংস্কৃতির সাথে জড়িয়ে আছে পাঞ্জাবির নাম। আর উৎসব হলে তো কথাই নেই। হিমুভক্ত তরুণরা এবার ফাল্গুনের প্রথম দিন পরতে পারেন হলুদ পাঞ্জাবি। এছাড়াও ফতুয়া, টি-শার্ট যাই পড়ুন তাতে রাখুন ফাল্গুনের ছোঁয়া। সবুজ, বেগুনী আর বাসন্তী রঙ অথবা এগুলোর চেক মিশেলের কাপড় প্রাধান্য দিতে পারেন।

২)আনুসাঙ্গিক

ছেলেদের তো গহনা বা মেকআপের প্রয়োজন নেই। তবে টুকিটাকি আনুসাঙ্গিক রাখতে পারেন সাথে যেমনঃ হাতঘড়ি, সানগ্লাস, রুমাল অথবা মাথায় বেঁধে নিতে পারেন গামছা। দারুণ মানিয়ে যাবে।

আর কি চাই। সাজুন মনের ইচ্ছে মত বরন করে নিন ঋতুরাজ বসন্তকে। রঙেঢঙে দারুন কাটুক সবার ফাল্গুনের প্রথম দিন।