চট্টগ্রামের হাটহাজারী উপজেলার ফরহাদাবাদ এলাকার সোনাই ত্রিপুরা পাড়ায় অজ্ঞাত রোগে আক্রান্ত হয়ে চার শিশুর মৃত্যুর ঘটনা তদন্তে ঢাকা থেকে চট্টগ্রাম এসেছে সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর) সম্প্রসারিত টিকা দান কর্মসূচির (ইপিআই) দুটি টিম। 

">
Pran All Time

অজ্ঞাত রোগে শিশু মৃত্যু: ত্রিপুরা পল্লীতে স্বাস্থ্য অধিদপ্তরের দুই তদন্ত দল

UNB NEWS

সোমবার ২৭ আগস্ট, ২০১৮ ০৩:০৮:৫৬ পিএম

অজ্ঞাত রোগে শিশু মৃত্যু: ত্রিপুরা পল্লীতে স্বাস্থ্য অধিদপ্তরের দুই তদন্ত দল

চট্টগ্রাম, ২৭ আগস্ট (ইউএনবি)- চট্টগ্রামের হাটহাজারী উপজেলার ফরহাদাবাদ এলাকার সোনাই ত্রিপুরা পাড়ায় অজ্ঞাত রোগে আক্রান্ত হয়ে চার শিশুর মৃত্যুর ঘটনা তদন্তে ঢাকা থেকে চট্টগ্রাম এসেছে সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর) সম্প্রসারিত টিকা দান কর্মসূচির (ইপিআই) দুটি টিম। 

সোমবার বেলা সাড়ে ১১টায় তদন্ত দলের কর্মকর্তারা দুর্গম পাহাড়ি এলাকা ত্রিপুরা পাড়ায় যান।

পরিদর্শন দলে ছিলেন আইইডিসিআর প্রতিনিধি ডা. রেজাউর রহমান খান, ডা. মোস্তাফা ও চট্টগ্রামের সিভিল সার্জন ডা. আজিজুর রহমান সিদ্দিকী, স্থানীয় স্বাস্থ্য কর্মকর্তা আবু সৈয়দ মো. ইমতিয়াজ হোসাইনসহ অন্যান্য কর্মকর্তারা।

তদন্ত টিমের সাথে থাকা চট্টগ্রাম সিভিল সার্জন ডা.মোহাম্মদ আজিজুর রহমান সিদ্দিকী বলেন, দুটি সংস্থার সমন্বয়ে একটি টিম এলাকায় এসেছে। আজ তারা আক্রান্ত পরিবারের সঙ্গে কথা বলেছেন এবং কয়েকটি এলাকা ঘুরে দেখেছেন।

পরে তারা স্বাস্থ্য কেন্দ্রে চিকিৎসা নেয়া শিশুদের দেখতে যান। সেখানে তাদের রক্তের নমুনা সংগ্রহ করেছেন। 

আজ বিকালে স্বাস্থ্য অধিদফতর ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার কর্মকর্তারা আসবেন বলেও জানান জেলা সিভিল সার্জন।

উল্লেখ্য, গত ২১ আগস্ট (মঙ্গলবার)  থেকে  ২৬ আগস্ট পর্যন্ত উপজেলার ত্রিপুরা পাড়ায় অজ্ঞাত রোগে আক্রান্ত হয়ে চার শিশুর মৃত্যু হয়।  এছাড়া ২৮ জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।

নিহত শিশুরা হল-অন্ন বালা ত্রিপুরা (৭), অন্ন রায় ত্রিপুরা (৫) সম রায় ত্রিপুরা (৩) ও কিশা মনি ত্রিপুরা (৩)।

চিকিৎসকরা জানায়, উপজেলা স্বাস্থ্য কেন্দ্র ভর্তি হওয়া ২২ জনের মধ্যে ৩ জনের অবস্থা আশঙ্কাজনক। তাদের প্রত্যেকের শরীরে প্রচন্ড় জ্বর ও গায়ে লাল রংয়ের গুড়ি গুড়ি দাগ রয়েছে।