বিশেষজ্ঞ, নীতি নির্ধারক, উন্নয়ন সহযোগী ও অক্ষমদের নিয়ে কাজ করা প্রতিষ্ঠান ও ব্যক্তিদের ‘প্রতিবন্ধীদের জন্য’ ইতিবাচক এবং বাস্তবিক কর্মসূচি গ্রহণের আহ্বান জানিয়েছেন রাষ্ট্রপতি আব্দুল হামিদ।

">
Pran All Time

প্রতিবন্ধীদের জন্য ইতিবাচক ও বাস্তবিক কর্মসূচি গ্রহণের আহ্বান রাষ্ট্রপতির

UNB NEWS

রবিবার ১৯ নভেম্বর, ২০১৭ ০৬:৩০:৫৭ পিএম

প্রতিবন্ধীদের জন্য ইতিবাচক ও বাস্তবিক কর্মসূচি গ্রহণের আহ্বান রাষ্ট্রপতির

ঢাকা, ১৯ নভেম্বর (ইউএনবি)-বিশেষজ্ঞ, নীতি নির্ধারক, উন্নয়ন সহযোগী ও অক্ষমদের নিয়ে কাজ করা প্রতিষ্ঠান ও ব্যক্তিদের ‘প্রতিবন্ধীদের জন্য’ ইতিবাচক এবং বাস্তবিক কর্মসূচি গ্রহণের আহ্বান জানিয়েছেন রাষ্ট্রপতি আব্দুল হামিদ।

রোববা রাজধানীর বঙ্গবন্ধু নভোথিয়েটারে ২৩তম ‘এশিয়ান ফেডারেশন অন ইন্টেলেকচুয়াল ডিজ্যাবিলিটিস’ (এএফআইডি) এর পাঁচদিনব্যাপী সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ আহ্বান জানান।

বৈষম্য দূর করতে সামাজিক ও রাজনৈতিক অঙ্গিকারের গুরুত্ব তুলে ধরে রাষ্ট্রপতি বলেন, প্রতিবন্ধী ব্যক্তিদের সমান এবং বৈষম্যহীন সুযোগসুবিধা প্রদানের লক্ষ্যে উন্নয়ন পরিকল্পনার সমস্ত পর্যায়ে বিষয়টি মাথায় রাখতে হবে।

রাষ্ট্রপতি হামিদ বলেন, প্রতিবন্ধী ব্যক্তিরা সমাজের অবিচ্ছেদ্য অংশ তাদের দিকে পরিবার ও সমাজের বিশেষ যত্ন ও মনোযোগের  প্রয়োজন

তিনি আরও বলেন, সরকার ও বেসরকারি সংস্থাগুলির সমন্বিত উদ্যোগগুলি অক্ষম ব্যক্তিদেরকে সক্ষম ও আত্মনির্ভরশীল করতে পারে। রাষ্ট্রপতি এখানে বিশ্বখ্যাত বিজ্ঞানী স্টিফেন হকিং এর উদাহরণ দেন।

বিশ্বব্যাপী প্রতিবন্ধী ব্যক্তিদের কল্যাণে কাজ করার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার কন্যা সায়মা ওয়াজেদের ভূমিকার কথাও উল্লেখ করেন রাষ্ট্রপতি।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন ডেপুটি স্পিকার অ্যাড. ফজলে রব্বি মিয়া, এমপি, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান, সমাজ কল্যাণ প্রতিমন্ত্রী মো. নুরুজ্জামান আহমেদ, এমপি, এএফআইডি সভাপতি জওহেরুল ইসলাম মামুন এবং সংস্থাটির মহাসচিব ড. ওন কিউং কিম।