মেধা আর শ্রম দিয়ে নেপিয়ার ঘাস চাষ করে দিন মজুর থেকে কোটিপতি হয়েছেন আব্দুল গফুর শেখ নামে গাইবান্ধার এক কৃষক।

">
Pran All Time

ঘাস চাষেই দিনমজুর থেকে কোটিপতি

UNB NEWS

শনিবার ২৭ জানুয়ারি, ২০১৮ ০৬:১৯:৪৮ পিএম

ঘাস চাষেই দিনমজুর থেকে কোটিপতি

সিদ্দিক আলম দয়াল
গাইবান্ধা, ২৭ জানুয়ারি (ইউএনবি)- মেধা আর শ্রম দিয়ে নেপিয়ার ঘাস চাষ করে দিন মজুর থেকে কোটিপতি হয়েছেন আব্দুল গফুর শেখ নামে গাইবান্ধার এক কৃষক।

জানা গেছে, এবছর গাইবান্ধার পলাশবাড়ী উপজেলার সুলতানপুর, বাড়ইপাড়া, কিশোরগাড়ী, প্রজাপাড়া বড়শিমুলতলা, দীঘলকান্দি, কাশিয়াবাড়ীসহ বিভিন্ন গ্রামের প্রায় ৩শ একর জমি জুড়ে চাষ হয়েছে নেপিয়ার ঘাস। 

আব্দুল গফুর শেখ ২০০৭ সালে নেপিয়ার ঘাসের চাষ শুরু করে। এরপর থেকে তাকে আর পিছনে ফিরে তাকাতে হয়নি। নেপিয়ার চাষ করে দারিদ্রতাকে জয় করেছেন তিনি। নেপিয়ার চাষ করার আগে তিনি অন্যের জমিতে দিন মজুরের কাজ করে কোন রকমে সংসার চালাতেন। স্থানীয় একটি বেসরকারি সংগঠনে নেপিয়ার ঘাস চাষের প্রশিক্ষণ নেন তিনি। প্রথমে ৫ শতক জমিতে নেপিয়ার ঘাস চাষ শুরু করেন তিনি। এই জমির ঘাস বিক্রি করে ১৫ হাজার টাকা লাভ হয়। এতেই ঘাস চাষে তার আগ্রহ আরো বেড়ে যায়। নিজের জমির পাশাপাশি অন্যের জমি বর্গা নিয়ে বড় আকারে ঘাস চাষ শুরু করেন তিনি। এভাবে তার আয় দিন দিন বাড়তে থাকে। 

বর্তমানে তার ১৭ বিঘা জমি, দেশি-বিদেশী ২০ টি গরু ও দালান বাড়ি হয়েছে। তিনি ঘাস বিক্রি করে প্রতিদিন আয় করেন ২ থেকে ৩ হাজার টাকা।

আব্দুল গফুর শেখ বলেন, নেপিয়ার ঘাস চাষ করে আমি এখন আগের চেয়ে ভালো আছি। আমার আগে কিছুই ছিলো না। আমি অন্যের জমিতে কাজ করতাম এখন আমার জমিতেই অনেকে কাজ করেন। 

কৃষিতে অবদানের জন্য জেলা পর্যায় ছাড়াও চলতি বছরে রাষ্ট্রীয় পর্যায়ে বঙ্গবন্ধু জাতীয় কৃষি পদক পেয়েছেন আব্দুল গফুর শেখ। 

ঘাস চাষে গ্রামের অনেক যুবক, ভ্যান-রিকশা চালকরাও পাল্টে নিয়েছেন নিজেদের ভাগ্য। ফলে গ্রাম থেকে জুয়া, নেশা, চুরিসহ বিভিন্ন অপরাধমূলক কর্মকাণ্ড কমে গেছে। 

এলাকার উন্নয়ন কর্মী সুরুজ হক লিটন জানান, নেপিয়ার ঘাষ চাষ করে এলাকার অনেকেই স্বাবলম্বী হয়েছে। বর্তমানে ২ শত পরিবার এই ঘাষ চাষ করে জীবিকা নির্বাহ করছে।