Pran All Time

সেবা দিতে গিয়ে ঈদ নেই যাদের

শফিকুল ইসলাম

শুক্রবার ১৫ জুন, ২০১৮ ০৩:৫৬:৩৫ পিএম

সেবা দিতে গিয়ে ঈদ নেই যাদের

ঢাকা, ১৫ জুন (ইউএনবি)- প্রিয়জনদের সাথে ঈদুল-ফিতর উদযাপনের জন্য লাখো মানুষ ঘরমুখো হলেও অনেকে দায়িত্বের কারণে ঈদের আনন্দে যোগ দিতে পারছেন না।

আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য, ফায়ার সার্ভিসের কর্মী, চিকিৎসক, ট্রাফিক পুলিশ, সাংবাদিক, চালক ও নিরাপত্তা প্রহরীরা হলেন তেমনি কয়েকজন যারা অর্পিত দায়িত্ব ও কর্তব্য পালনের খাতিরে স্বজনদের সাথে ঈদ উদযাপন উৎসর্গ করতে যাচ্ছেন।

এবছর ঈদ উপলক্ষে প্রায় ৭০ থেকে ৮০ লাখ নগরবাসী ঢাকা ছেড়ে নিজের গ্রামের বাড়ি যাচ্ছেন। শাওয়াল মাসের চাঁদ দেয়ার ওপর নির্ভর করে ১৬ বা ১৭ জুন দেশে পালিত হবে মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব ঈদুল-ফিতর।

নাগরিক সেবা ও শহরের নিরাপত্তা দেয়ার জন্য যারা ঈদের ছুটিতেও রাজধানীতে থেকে যাচ্ছেন তাদের মধ্যে কয়েকজন পেশাজীবীর সাথে কথা বলেছেন ইউএনবির এ প্রতিবেদক।

নিজের অভিজ্ঞতা জানিয়ে ঢাকা মহানগর পুলিশের সিনিয়র সহকারী কমিশনার (ডেমরা জোন) ইফতেখারুল ইসলাম বলেন, পুলিশে যোগ দেয়ার পর থেকেই আমি ঢাকায় ঈদ উদযাপন করছি। সাড়ে পাঁচ বছরের চাকরি জীবনে আমি কখনো ঈদের সময় ছুটি নেয়নি। সময়ের পরিক্রমায় আমার ঈদ রঙ হারিয়ে ফেলেছে।

এখন তিনি রাস্তার শিশুদের সাথে ঈদ উদযাপন করে আনন্দ ভাগাভাগি করে নেয়ার চেষ্টা করেন বলে জানান এ পুলিশ কর্মকর্তা। 

এখন আর নিজের জন্য কাপড় কিনতে যাই না, বরং প্রিয়জনদের জন্য শপিং করতে ভালো লাগে, যোগ করেন তিনি।

সেরা সহকারী কমিশনার হিসেবে গত মাসে পুরস্কৃত হওয়া ইফতেখারুল আরো বলেন, ঈদের সময় নিজের এলাকায় থাকা এবং বড়দের কাছ থেকে সালামি গ্রহণের মতো মজার বিষয়গুলোর অভাব তিনি আসলেই অনুভব করেন। ঢাকার ঈদ তো আর আমাদের এলাকার উদযাপনের মতো না!

সিনিয়র রিপোর্টার শাকিল হাসান কাজ করছেন বেসরকারি চ্যানেল যমুনা টিভিতে। তিনি জানান, চাকরির কারণে তাকে ঈদের ছুটিতে ঢাকাতেই থেকে যেতে হবে। তবে এখানে অনেক কিছুরই অভাব বোধ করেন তিনি।