Pran All Time

আন্তর্জাতিক রোবটিক প্রতিযোগিতায় লড়বে বাংলাদেশি কিশোররা

UNB NEWS

শনিবার ১১ আগস্ট, ২০১৮ ০৮:০২:১৫ পিএম

আন্তর্জাতিক রোবটিক প্রতিযোগিতায় লড়বে বাংলাদেশি কিশোররা

ঢাকা, ১১ আগস্ট (ইউএনবি)- মেক্সিকোর রাজধানী মেক্সিকো সিটিতে ১৫ থেকে ১৮ আগস্ট অনুষ্ঠিত হতে যাওয়া ফার্স্ট গ্লোবাল চ্যালেঞ্জ শীর্ষক আন্তর্জাতিক রোবটিক প্রতিযোগিতায় অংশ নিতে যাচ্ছে বাংলাদেশের পাঁচ কিশোর-কিশোরী।

প্রতিযোগিতায় অংশ নিতে বাংলাদেশের দলটি রবিবার দেশ ছাড়বে। এবারের এ প্রতিযোগিতায় ১৮২টি দেশের প্রতিযোগী অংশ নেবে।

বাংলাদেশ দলের সদস্যদের মধ্যে রয়েছেন-আনাহিতা আনোয়ারা, লালেহ নাজ বার্গম্যান হোসেন, আরমান খসরু, রাজিন আলী ও সুজয় মাহমুদ। তারা সবাই তথ্য ও প্রযুক্তিভিত্তিক সামাজিক উদ্যোগ টেক একাডেমির সাথে সম্পৃক্ত।

শনিবার রাজধানীর ব্র্যাক সেন্টারে আয়োজিত সংবাদ সম্মেলনে তাদের উপস্থিতিতে উক্ত প্রতিযোগিতা সম্পর্কে বিস্তারিত তুলে ধরে টেক একাডেমি।

বাংলাদেশ দলের পৃষ্ঠপোষকতা করছে ব্র্যাক ব্যাংক, এপেক্স, বিকাশ ও মাইক্রোসফট।

সংবাদ সম্মেলনে জানানো হয়, ১৪ থেকে ১৮ বছর বয়সীদের মধ্য থেকে যারা প্রযুক্তির উদ্ভাবন ও বিকাশে অবদান রাখে তাদের ফার্স্ট গ্লোবাল চ্যালেঞ্জ প্রতিযোগিতায় অংশগ্রহণের সুযোগ দেয়া হয়।

এবছরের প্রতিযোগিতার জন্য এনার্জি ইমপ্যাক্ট বিষয়কে কেন্দ্র করে যুক্তরাষ্ট্রের ন্যাশনাল একাডেমি অব ইঞ্জিনিয়ারিং ১৪টি গ্র্যান্ড চ্যালেঞ্জ চিহ্নিত করেছে। প্রতিযোগীরা এ সমস্যাগুলো সমাধানের পথ খুঁজবে। প্রতিযোগিতার বিষয়গুলো হচ্ছে- জ্বালানি প্ল্যান্ট, নতুন জ্বালানি শক্তির সম্ভাবনা, সুসংহত, শক্তিশালী ও টেকসই জ্বালানি সরবরাহ ব্যবস্থা।

টেক একাডেমির প্রতিষ্ঠাতা শামস জাবের বলেন, বিশ্বের কাছে বাংলাদেশের পরিচয় শুধুমাত্র বন্যা, ক্ষুধা ও দারিদ্র্যের দেশ। কিন্তু এরকম প্রতিযোগিতায় অংশগ্রহণের মাধ্যমে একদিকে যেমন আমাদের সাথে অংশগ্রহণকারী দেশগুলোর সম্পর্কের সেতুবন্ধন হবে, অন্যদিকে বিশ্ব নেতৃবৃন্দ বাংলাদেশকে নতুনভাবে জানতে শুরু করবে। বাংলাদেশ যে প্রযুক্তিক্ষেত্রে অনেক দূর এগিয়ে যাচ্ছে- এ অংশগ্রহণ তারই প্রতিফলন।

প্রতিযোগিতায় অংশগ্রহণকারী আনাহিতা আনোয়ারা তার অনুভূতি প্রকাশ করে বলে, এবছর আমরা অনেক বেশি পরিশ্রম করেছি। পড়াশোনার পাশাপাশি এ প্রতিযোগিতায় সাফল্যের জন্য অনেক সময় দিয়েছি। এবার আমাদের প্রস্তুতি, পরিকল্পনা ও নকশা অনেক ভালো। ভালো করার ব্যাপারে আমরা অনেক বেশি আত্মবিশ্বাসী।