আগামী বছর (২০১৮ সাল) প্রযুক্তি প্রবণতা (টেক ট্রেন্ডস) কেমন হবে তার ওপর ভবিষ্যদ্বাণী করেছে গবেষণা প্রতিষ্ঠান টেলিনরের বিজ্ঞানী ও প্রযুক্তি বিশ্লেষকরা ।

">
Pran All Time

প্রযুক্তি প্রবণতা নিয়ে টেলিনরের ভবিষ্যদ্বাণী

UNB NEWS

বৃহস্পতিবার ২১ ডিসেম্বর, ২০১৭ ১১:১৬:৪৮ এএম

প্রযুক্তি প্রবণতা নিয়ে টেলিনরের ভবিষ্যদ্বাণী

ঢাকা, ২১ ডিসেম্বর (ইউএনবি) – আগামী বছর (২০১৮ সাল) প্রযুক্তি প্রবণতা (টেক ট্রেন্ডস) কেমন হবে তার ওপর ভবিষ্যদ্বাণী করেছে গবেষণা প্রতিষ্ঠান টেলিনরের বিজ্ঞানী ও প্রযুক্তি বিশ্লেষকরা ।

তাদের ভাষ্যমতে, ২০১৮ সালে কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই), বিগ ডাটা, ক্রিপ্টো-কারেন্সি এবং স্বচালিত বাহনের মতো প্রযুক্তিগুলো বিশ্ববাজারে চলে আসবে।

ডিজিটাল বাংলাদেশের ধারাবাহিক যাত্রায় সম্ভাব্য এসব প্রযুক্তি এখানেও চলে আসতে পারে।

এ নিয়ে টেলিনর গবেষণার প্রধান বিয়র্ন টালে স্যান্ডবার্গ বলেন, ‘নীতিমালা, গ্রাহকের পছন্দ এবং প্রযুক্তির বিশ্বব্যাপী বিস্তারের কারণেই সাধারণত বড় ধরনের পরিবর্তন ঘটে। এক্ষেত্রে, মোবাইল টেলিফোনি ও গাড়ি অন্যতম দু’টি উদাহরণ। ২০১৮ সালে এ তিন ক্ষেত্রেই গুরুত্বপূর্ণ পরিবর্তন আসবে। ভবিষ্যৎ প্রযুক্তির ক্ষেত্রে আমরা এ প্রবণতাগুলোকে বেছে নিয়েছি কারণ এগুলোর নতুন বছরে শীর্ষে থাকার উজ্জ্বল সম্ভাবনা রয়েছে।’  

আগামী ২০১৮ সালের মধ্যে প্রযুক্তিখাতের সম্ভাবনাময় সাতটি প্রবণতার কথাই আগে থেকে ভবিষ্যদ্বাণী করেছে টেলিনর গবেষণা প্রতিষ্ঠান।

ভবিষ্যদ্বাণী অনুযায়ী- সামাজিক যোগাযোগ মাধ্যমে আচরণ, কৃত্রিম বুদ্ধিমত্তার বিস্তৃত ব্যবহার, ব্যবসায় গভীর জ্ঞানার্জন, এআই ও আইওটি ভিত্তিক আর্থিক সেবা ক্ষেত্রে পরিবর্তন আসবে।  

টেলিনরের গবেষণা অনুযায়ী, সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক ব্যবহারকারীদের পোস্ট কমে যাচ্ছে এবং ফেসবুক নিউজফিডে আসা প্রাসঙ্গিক তথ্যও হ্রাস পাচ্ছে। এর ফলে বিভিন্ন ধরনের পেশাদার ও পেইড কন্টেন্টের সংখ্যা বেড়ে যাচ্ছে। সচেতনতা বৃদ্ধি পাওয়ায় ব্যবহারকারীরা তাদের নিউজফিডে মিথ্যা সংবাদের ব্যাপারে অনেক বেশি সতর্কতা অবলম্বন করছেন।