Pran All Time

বঙ্গবন্ধু স্যাটেলাইটের টেস্টিং ফল পেতে বিলম্ব

মাসউদুল হক

রবিবার ০৬ মে, ২০১৮ ০১:১৮:০৯ পিএম

বঙ্গবন্ধু স্যাটেলাইটের টেস্টিং ফল পেতে বিলম্ব

ফ্লোরিডা, ০৬ মে (ইউএনবি)-বঙ্গবন্ধু স্যাটেলাইট -১ এর পরীক্ষার ফলাফল বাংলাদেশ সময় শনিবার বিকালের মধ্যে পাওয়ার কথা থাকলেও এখনো ফলাফল জানায়নি মার্কিন বেসরকারি মহাকাশ অনুসন্ধান ও প্রযুক্তি কোম্পানি স্পেস-এক্স কর্তৃপক্ষ।

ইউএনবিকে রবিবার সকালে ফোনে বিটিআরসির চেয়ারম্যান জানিয়েছেন, বঙ্গবন্ধু স্যাটেলাইট -১ টেস্টিং ফলাফল এখনো পাওয়া যায়নি। টেস্টিং ডাটা এনালাইসিস করছে স্পেস-এক্স। তারা টেস্টিং ডাটা এনালাইসিস করে আমাদের একটা সার্টিফিকেট দিবে। তারপর বলবো উৎক্ষেপণের তারিখ দিতে। 

তিনি আরো বলেন, স্পেস-এক্স  বঙ্গবন্ধু স্যাটেলাইটের কারিগরি সকল কাজ সম্পন্ন করার পরই আমরা উৎক্ষেপণের তারিখ পাবো।

ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তফা জব্বার ইউএনবিকে ফোনে জানিয়েছেন, আমরা অপেক্ষা করছি উৎক্ষেপণের তারিখ পাওয়ার জন্য। যেকোন সময় উৎক্ষেপণ হবে।

বঙ্গবন্ধু স্যাটেলাইট -১ এর প্রকল্প পরিচালক মেজবাহুজজামানকে ফোন করলে ইউএনবিকে তিনি জানান, শুক্রবার ফ্লোরিডা সময় সন্ধ্যা৭.২৫ মিনিটে বঙ্গবন্ধু স্যাটেলাইট -১ টেস্টিং করা হয়েছে । তবে টেস্টিং ফলাফল এখনো আমরা পাইনি। ফলাফলের জন্য আমরা অপেক্ষা করছি।

এর আগে শুক্রবার যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ সভাপতি ড. সিদ্দিকুর রহমান ইউএনবিকে জানিয়েছিলেন, প্রধানমন্ত্রীর তথ্য ও প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় বলেছেন, স্পেস-এক্স জানিয়েছে বঙ্গবন্ধু স্যাটেলাইট -১ উৎক্ষেপণে এখনো শতভাগ প্রস্তুতি নিতে পারেনি। কবে নাগাদ উৎক্ষেপণ হবে তা বলা যাচ্ছে না। কর্তৃপক্ষ শতভাগ প্রস্তুতি ছাড়া তারিখ দিবে না। ৭ মে উৎক্ষেপণের কথা থাকলেও তা হচ্ছে না।

ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তফা জব্বার ইউএনবিকে ফোনে জানিয়েছিলেন, এখনো বঙ্গবন্ধু স্যাটেলাইট -১ উৎক্ষেপণের তারিখ নির্ধারিত হয়নি।

কারণ হিসেবে তিনি জানান, আবহাওয়া ও কারিগরি কারণে তারিখ পিছিয়েছে। স্যাটেলাইটটি পরীক্ষার পর চূড়ান্ত দিন নির্ধারণ করা হবে।

তিনি আরো জানান, ৭ মে উৎক্ষেপণের দিন মাথায় রেখে ২ মে ছোট একটা পরীক্ষা চালানোর কথা ছিল, কিন্তু তা হয়নি।