বাংলাদেশের প্রথম বাণিজ্যিক স্যাটেলাইট বঙ্গবন্ধু-১ এর প্রথম সেবা গ্রহীতা হিসেবে নাম লেখালো নৌপরিবহন মন্ত্রণালয়। 

">
Pran All Time

বঙ্গবন্ধু স্যাটেলাইটের প্রথম সেবা গ্রহীতা নৌ মন্ত্রণালয়

UNB NEWS

রবিবার ০৮ জুলাই, ২০১৮ ০৬:২৬:১৭ পিএম

বঙ্গবন্ধু স্যাটেলাইটের প্রথম সেবা গ্রহীতা নৌ মন্ত্রণালয়

ঢাকা, ০৮ জুলাই (ইউএনবি)- বাংলাদেশের প্রথম বাণিজ্যিক স্যাটেলাইট বঙ্গবন্ধু-১ এর প্রথম সেবা গ্রহীতা হিসেবে নাম লেখালো নৌপরিবহন মন্ত্রণালয়। 

রবিবার মন্ত্রণালয় এবং বাংলাদেশ কমিউনিকেশন স্যাটেলাইট কোম্পানি লিমিটেডের (বিসিএসসিএল) মধ্যে এ নিয়ে বাণিজ্যিক চুক্তি সম্পন্ন হয়েছে। 

এ চুক্তির মাধ্যমে স্যাটেলাইট ব্যবহারের মাধ্যমে দেশের বিভিন্ন নৌযান পরিচালনা করা হবে। এছাড়া অত্যাধুনিক এবং নিরবচ্ছিন্ন যোগাযোগ ব্যবস্থার পাশাপাশি টেলিযোগাযোগের সব ধরনের সুযোগ-সুবিধা নিশ্চিত করা হবে। এতে করে দুর্ঘটনা কমে আসবে। 

সচিবালয়ে নৌপরিবহন মন্ত্রণালয়ের সভা কক্ষে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর সেবা বিপণনে নৌপরিবহন মন্ত্রণালয়ের সচিব মো. আবদুস সামাদ এবং বিসিএসসিএল-এর ব্যবস্থাপনা পরিচালক এবং ডাক ও টেলিযোগাযোগ বিভাগের অতিরিক্ত সচিব মো. সাইফুল ইসলাম চুক্তিতে স্বাক্ষর করেন।

এ সময় নৌপরিবহন মন্ত্রী শাজাহান খান এবং ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার উপস্থিত ছিলেন।

চুক্তির আওতায় স্যাটেলাইটের একটি ট্রান্সপন্ডার ব্যবহার করবে নৌপরিবহন মন্ত্রণালয়। আগামী সেপ্টেম্বর থেকে বিসিএসসিএল সেবা দিতে শুরু করতে পারে বলে জানা গেছে।

সমঝোতা চুক্তির মাধ্যমে বিসিএসসিএল নৌপরিবহন মন্ত্রণালয়ের বিভিন্ন সংস্থার অধীনে বন্দর, ফেরি-ঘাট, জাহাজ ও অন্যান্য স্থাপনায় বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর মাধ্যমে প্রয়োজনীয় সেবা দেবে। ফলে বাংলাদেশের সমুদ্র ও স্থানীয় নদী চ্যানেলগুলোতে থাকা জাহাজগুলো স্থলভাগের সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ, দ্রুতগতির ইন্টারনেট সেবাগ্রহণ ও টেলিভিশন দেখা যাবে। ফলে নৌযানের নিরাপত্তা, অত্যাধুনিক এবং নিরবচ্ছিন্ন যোগাযোগ ব্যবস্থার পাশাপাশি টেলিযোগাযোগের সব ধরনের সুযোগ-সুবিধা নিশ্চিত করা সম্ভব হবে বলেও জানানো হয়।

জাহাজে অবস্থানরত নাবিক ও যাত্রীরা সার্বক্ষণিক টেলিযোগাযোগের সুবিধা ভোগ করতে পারবেন। এছাড়া বিভিন্ন নৌবন্দর ও বাতিঘরেও বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর মাধ্যমে টেলিযোগাযোগ সেবা দেয়া হবে।

গত ১২ মে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর সফল উৎক্ষেপণ হয়। ২৩ মে স্যাটেলাইটটি এর জন্য নির্দিষ্ট জিওস্টেশনারি স্লট ১১৯ দশমিক ১ ডিগ্রি পূর্ব অবস্থানে পৌঁছায়। বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এ মোট ৪০টি ট্রান্সপন্ডার রয়েছে। এর মধ্যে ২৬টি কেইউ-ব্যান্ড ও ১৪টি সি-ব্যান্ডের। বাংলাদেশ ইতোমধ্যে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর পূর্ণ নিয়ন্ত্রণ নিয়েছে।