ক্যামব্রিজ অ্যানালিটিকার কাছে তথ্য বেহাত হওয়ার ঘটনায় দায় নিজের কাঁধে তুলে নিয়েছেন ফেসবুকের সহ-প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ।

">
Pran All Time

ব্যর্থতার দায় নিজের কাঁধে নিলেন জাকারবার্গ

UNB NEWS

বুধবার ১১ এপ্রিল, ২০১৮ ০৪:৩৬:৩৮ পিএম

ব্যর্থতার দায় নিজের কাঁধে নিলেন জাকারবার্গ

ওয়াশিংটন, ১১ এপ্রিল (এপি/ইউএনবি)- ক্যামব্রিজ অ্যানালিটিকার কাছে তথ্য বেহাত হওয়ার ঘটনায় দায় নিজের কাঁধে তুলে নিয়েছেন ফেসবুকের সহ-প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ।

মার্কিন সিনেটরদের মুখোমুখি হয়ে পাঁচ ঘণ্টার জিজ্ঞাসাবাদের সময় বেশ কয়েকবার ফেসবুকের ব্যর্থতার জন্য তিনি ক্ষমা চান।

লন্ডনভিত্তিক রাজনৈতিক পরামর্শক প্রতিষ্ঠান ক্যামব্রিজ অ্যানালিটিকার মাধ্যমে প্রায় ৯ কোটি গ্রাহকের তথ্য বেহাত হওয়ার ঘটনায় নানা প্রশ্ন করা হয় জাকারবার্গকে।

এসময় নিরাপত্তায় অবহেলার দায় নিজের কাঁধে নেন ফেসবুকের প্রধান নির্বাহী।

তিনি বলেন, ‘আমি ফেসবুক শুরু করেছিলাম এবং এর সকল ব্যর্থতার জন্য আমি দায়ী। ফেসবুকের সুবিধাগুলো ক্ষতিকর কাজে ব্যবহার বন্ধে আমরা যথেষ্ট ব্যবস্থা নিতে ব্যর্থ হয়েছি।’

রাশিয়া থেকে ফেসবুক অপব্যবহারের চেষ্টা চলছে বলেও জানান জাকারবার্গ। তিনি বলেন, ফেসবুককে প্রতিনিয়ত এর সাথে লড়তে হচ্ছে। বিষয়টি অস্ত্র প্রতিযোগিতার মতো।

জাকারবার্গ স্বীকার করেন, ‘আমরা এই প্রতিষ্ঠান চালাতে অনেক ভুল করেছি।’ গ্রাহকের তথ্যাদি নিরাপদ রাখা নিশ্চিত করতে নিরাপত্তা ব্যবস্থা পুনর্গঠনের প্রতিশ্রুতি দেন তিনি।

নিরাপত্তা ইস্যুতে প্রতিষ্ঠার ১৪ বছর সময়ের মধ্যে বর্তমানে সবচেয়ে খারাপ সময় পার করছে জায়ান্ট সামাজিক যোগাযোগ মাধ্যম- ফেসবুক।