Pran All Time

উবার চালকদের খারাপ ব্যবহারে হতাশ ব্যবহারকারী যাত্রীরা

আব্দুর রহমান জাহাঙ্গীর

শনিবার ২৮ জুলাই, ২০১৮ ১০:০৭:০১ এএম

উবার চালকদের খারাপ ব্যবহারে হতাশ ব্যবহারকারী যাত্রীরা

ঢাকা, ২৮ জুলাই (ইউএনবি)- সিএনজি অটোরিকশা ও ট্যাক্সির চালকদের দৌরত্মে অতিষ্ট ঢাকাবাসীর বুকে আশার সঞ্চার করে প্রচলিত যাত্রী পরিবহনের বিকল্প হিসেবে ২০ মাস আগে বাংলাদেশে যাত্রা শুরু করে মোবাইল অ্যাপলিকেশন ভিত্তিক যাত্রী সেবার প্লাটফর্ম উবার। কিন্তু দুই বছরের মধ্যেই অনেক অভিযোগ উঠেছে উবারসহ আ্যাপভিত্তিক অন্যান্য প্রতিষ্ঠানগুলোর চালকদের বিরুদ্ধে।

তারা আরো বলেন, এখানে সরকারকের তরফ থেকেও অবশ্যই নিয়ম-নীতি ও পর্যবেক্ষণ ব্যবস্থা থাকতে হবে, যাতে উবারসহ অন্যান্য অ্যাপভিত্তিক পরিবহন সেবাদানকারীরা যাত্রীদের জন্য আরো নিরাপদ ও মসৃন সেবা নিশ্চত করতে বাধ্য হয়।

ইউএনবি’র সাথে আলাপকালে একাধিক উবার ব্যবহারকারী উবারসহ অ্যাপ ভিত্তিক পরিবহন ব্যবস্থার চালকদের নিয়ে অসন্তুষ্টির কথা জানিয়েছেন।

একটি বেসরকারি প্রতিষ্ঠানে কাজ করা উবার ব্যবহারকারী মোস্তফা কামাল ইউএনবিকে বলেন, বেশিরভাগ চালক একইসাথে বিভিন্ন প্রতিষ্ঠানের অ্যাপ ব্যবহার করে। ফলে এর মধ্যে থেকে তার পছন্দমতো গন্তেব্যে যায় তারা।

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও পরিবহন বিশেষজ্ঞ অধ্যাপক শামসুল হক বলেন, বেশিরভাগ চালকদের নেভিশেন জ্ঞান না থাকার কারণে যাত্রীদের যথাযথস্থান থেকে উঠাতে বা নামাতে পারে না। উবার কর্তৃপক্ষকে এসব ব্যাপারে নজর দিতে হবে এবং চালকদের আরো ভালোভাবে প্রশিক্ষিত করেতে হবে।

অপর নগর বিশেষজ্ঞা ও ইউজিসি’র সাবেক চেয়ারম্যান অধ্যাপক নজরুল ইসলাম ইউএনবিকে বলেন, অনেক ইতিবাচকতা নিয়ে উবার কোম্পানি যাত্রী সেবা শুরু করেছিল। কিন্তু কিছু চালকের নেতিবাচক ভূমিকার কারণে প্রতিষ্ঠানটির সুনাম নষ্ট হচ্ছে।

পাশাপাশি তিনি বলেন, ট্রাফিক বিভাগের মতো অন্যান্য সরকারি সংশ্লিষ্ট প্রতিষ্ঠানকেও তাদের নিয়মিত তদারকি করতে হবে।

তিনি আরো বলেন, রাইড শেয়ারিং-এর ধারণা এসেছে একই গন্তেব্যে যাওয়া কিছূ মানুষের একসাথে যাওয়ার ব্যবস্থা, যাতে অর্থের সাশ্রয় হয়। কিন্তু আমাদের দেশে এটি পুরোপুরি একটি ব্যবসা। সাধরণত যখন গাড়ির মালিকেরা নিজে গাড়ি চালান, তখন রাইড শেয়ার করেন না। চালকদের মাধ্যমে তারা উবার ব্যবহার করেন। এজন্যই এসব সাধারণ চালকদের থেকে আন্তর্জাতিক মানের ব্যবহার প্রত্যাশা করা যায় না।

এরপরও উপরে উল্লিখিত সমস্যাগুলোর জন্য, আমারা যাত্রীদেরকে অনুরোধ করবো যেনো তারা অ্যাপের মাধ্যমেই তাদের অভিযোগ জানায়, আমরা প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবো।