উত্তর নাইজেরিয়ার একটি মহিলা বোর্ডিং স্কুলে জঙ্গি গোষ্ঠী বোকো হারামের হামলার পর সেখানকার ৫০ জন ছাত্রী এখন পর্যন্ত নিখোঁজ রয়েছে।

">
Pran All Time

বোকো হারামের হামলার পর নাইজেরিয়ায় ৫০ ছাত্রী নিখোঁজ

UNB NEWS

বৃহস্পতিবার ২২ ফেব্রুয়ারি, ২০১৮ ০৪:২৯:৫০ পিএম

বোকো হারামের হামলার পর নাইজেরিয়ায়  ৫০ ছাত্রী নিখোঁজ

মাইদুগুরি, ২২ ফেব্রুয়ারি (এপি/ইউএনবি)- উত্তর নাইজেরিয়ার একটি মহিলা বোর্ডিং স্কুলে জঙ্গি গোষ্ঠী বোকো হারামের হামলার পর সেখানকার ৫০ জন ছাত্রী এখন পর্যন্ত নিখোঁজ রয়েছে।

তাদেরকে অপহরণ করা হয়েছে বলে ধারণা করা হচ্ছে। এর আগেও প্রায় চার বছর আগে দেশটির চিবোক শহর থেকে বোকো হারামের সদস্যরা এ ধরনের অপহরণের ঘটনা ঘটিয়েছিল বলে অভিযোগ রয়েছে।

ইয়োব রাজ্যের গভর্নরের মুখপাত্র আব্দুল্লাহি বেগো জানান, দাপচি গ্রামের নিখোঁজ ছাত্রীরা বোকো হারাম কর্তৃক অপহৃত হয়েছে বলে কর্তৃপক্ষের কাছে বিশ্বাসযোগ্য কোনো তথ্য ছিল না।

গত দুইদিন আগে উত্তর নাইজেরিয়ার সরকার পরিচালিত একটি মহিলা বোর্ডিং স্কুলে হামলা চালায় বোকো হারাম জঙ্গি গোষ্ঠীর সদস্যরা। সেই সময় স্কুলে ছাত্রী ও শিক্ষিকারা উপস্থিত ছিলেন। হামলার পর থেকে তাদের কোনো খোঁজ পাওয়া যাচ্ছে না। স্থানীয়দের অনুমান, হামলার পর তারা পালিয়ে যায়। কিন্তু দু’দিন পরও তাদের কোনো খোঁজ না মেলায় আতংকিত হয়ে পড়েছেন এসব ছাত্রীর অভিভাবকেরা।

এক অভিভাবক জানিয়েছেন, প্রায় ৫০ জন ছাত্রী নিখোঁজ রয়েছে। আমরা এ নিয়ে আতংকে আছি। যদিও আমাদের বলা হয়েছে, হামলার পর ওরা পালিয়ে গ্রামের দিকে চলে গেছে। কিন্তু গ্রামগুলোতে গিয়েও ওদের  কোনো খোঁজ মেলেনি।

অপর এক ছাত্রীর বাবা জানান, কেউ কিছু জানাচ্ছে না। কতজন নিখোঁজ আছে, কতজনকেই বা খুঁজে পাওয়া গেছে তার কোনো তথ্যই কারোর কাছে নেই।

২০০৯ সাল থেকে নাইজেরিয়ায় গৃহযুদ্ধ শুরুর পর থেকে বোকো হারাম মেয়ে ও মহিলাদের অপহরণ করা শুরু করে। ২০১৪ সালে ২৭৬ জন স্কুল ছাত্রীকে অপহরণ করে তারা। এখনো ১১২ জন ছাত্রী তাদের ডেরায় বন্দি বলে জানিয়েছে দেশটির কর্মকর্তারা।