Pran All Time

মিশরে মসজিদে হামলা, নিহতের সংখ্যা বেড়ে ৩০৫

UNB NEWS

শনিবার ২৫ নভেম্বর, ২০১৭ ০৭:১০:৩১ পিএম

মিশরে মসজিদে হামলা, নিহতের সংখ্যা বেড়ে ৩০৫

কায়রো, ২৫ নভেম্বর (ইউএনবি)- মিশরে জনাকীর্ণ একটি মসজিদে সন্দেহভাজন জঙ্গিদের বোমা হামলা ও গুলিতে নিহতের সংখ্যা বেড়ে ৩০৫ জনে দাঁড়িয়েছে। এদের মধ্যে ২৭ জন শিশু রয়েছে।

নিহতের সংখ্যা মারাত্মকভাবে বেড়েই চলেছে। এর আগে ২৩৫ জন নিহতের খবর ঘোষণা করা হয়েছিল।

শুক্রবার দেশটির উত্তর সিনাই প্রদেশে এ হামলার ঘটনা ঘটে।
 
দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা জানায়, বির আল-আবেদ এলাকার রক্তক্ষয়ী এই হামলায় আরও অন্তত ১২৮ জন আহত হয়েছে।
 
হামলার পর প্রেসিডেন্ট আবদেল-ফাত্তাহ আল সিসি এক বিবৃতিতে বলেন, ‘বোমা হামলার সাথে জড়িত সবাইকে শাস্তির আওতায় আনা হবে এবং মিশর সন্ত্রাসবাদের বিরুদ্ধে যুদ্ধ চালিয়ে যাবে।’

রাষ্ট্রীয় বার্তা সংস্থা এমইএনএর উদ্ধৃতি দিয়ে এক কর্মকর্তা জানান, ‘হামলার পর আতঙ্কে মসজিদ ছেড়ে পালিয়ে যাওয়া লোকদের তারা গুলি করছিল। ঘটনাস্থলের কাছে থাকা অ্যাম্বুলেন্স লক্ষ্য করেও  গুলি ছোড়ে হামলাকারীরা।’
 
গোলযোগপূর্ণ সিনাইয়ে ২০১৩ সালে ইসলামিক স্টেট (আইএস) সংশ্লিষ্ট জিহাদি দলগুলোর উত্থানের পর থেকে এটিই সবচেয়ে ভয়াবহ প্রাণঘাতী হামলা।

দুর্ঘটনাস্থলে থাকা তিনজন পুলিশ কর্মকর্তা এপিকে জানায়, মসজিদের প্রবেশ পথ আটকে দেওয়ার জন্য বাইরে থাকা যানবাহনে আগুন ধরিয়ে দেয় জঙ্গিরা। প্রায় ২৫ থেকে ৩০ জন অস্ত্রধারী এই হামলায় অংশ নেয়।  তারা মূল দরজায় এবং জানালার পাশে দাঁড়িয়ে গুলি চালাতে থাকে।
 
স্থানীয় লোকজনের বরাত দিয়ে গণমাধ্যমের খবরে বলা হয়, সুফি অনুসারীরা প্রায়ই ওই মসজিদে জমায়েত হতেন। আইএসসহ জিহাদি সংগঠনগুলো সুফি অনুসারীদের কাফের বলে বিবেচনা করে থাকে।
 
রাষ্ট্রীয় টেলিভিশনের খবরে বলা হয়েছে, হামলার পরপরই দেশটির প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল-সিসি জরুরি নিরাপত্তা বৈঠক ডাকেন। এ ঘটনায় তিন দিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করা হয়েছে।

তবে এখন পর্যন্ত হামলার দায় কেউ স্বীকার করেনি।