হন্ডুরাস সরকার ও আঞ্চলিক সহযোগিতার অভাবে মার্কিন যুক্তরাষ্ট্রের দুর্নীতি দমন সংস্থা ওএএসের হন্ডুরাস মিশনের প্রধান জুয়ান জিমেনেজ মায়োর পদত্যাগ করেছেন।

">
Pran All Time

হন্ডুরাসের দুর্নীতি দমন মিশন প্রধানের পদত্যাগ

UNB NEWS

শুক্রবার ১৬ ফেব্রুয়ারি, ২০১৮ ০২:২৭:০৩ পিএম

হন্ডুরাসের দুর্নীতি দমন মিশন প্রধানের পদত্যাগ

তেগুচিগাল্পা, ১৬ ফেব্রুয়ারি (এপি/ইউএনব)- হন্ডুরাস সরকার ও আঞ্চলিক সহযোগিতার অভাবে মার্কিন যুক্তরাষ্ট্রের দুর্নীতি দমন সংস্থা ওএএসের হন্ডুরাস মিশনের প্রধান জুয়ান জিমেনেজ মায়োর পদত্যাগ করেছেন।

এক বিবৃতিতে তিনি জানান, মিশনটি কার্যকর করতে প্রয়োজনীয় সহায়তা প্রদান করছে না ওএএস। এছাড়াও গত মাসে ওয়াশিংটন সফরকালে তাকে স্বাগত জানাতে বিমানবন্দরে আসেননি ওএএস মহাসচিব লুই আলমাগরো।

এদিকে দুর্নীতি দমনের এই মিশনের ব্যাপারে হতাশা জানিয়ে গত বুধবার হন্ডুরাসের প্রেসিডেন্ট জুয়ান অরলান্দো হার্নান্দেজকে চিঠি পাঠিয়েছিলেন আলমাগরো।

হন্ডুরাসে চলমান দুর্নীতি তদন্তের জন্য আন্তর্জাতিক সংস্থাকে নিয়োগের দাবিতে ব্যাপক বিক্ষোভের মুখে ২০১৬ সালে এই মিশনের সূচনা করেন হার্নান্দেজ। ডিসেম্বরে দেশটির পাঁচজন আইনজীবীর বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ এনে মামলা করে মিশনটি। কিন্তু জানুয়ারিতেই তাদেরকে রক্ষা করার জন্য হন্ডুরাস কংগ্রেস একটি আইন পাশ করে।

বৃহস্পতিবার জিমেনেজ বলেন, দুর্নীতির এই মামলায় হন্ডুরাস কর্তৃপক্ষের এমন প্রতিক্রিয়া যথেষ্ট উদ্বেগজনক। বিভিন্ন দিক দিয়ে এই মিশনকে হুমকি ও চাপ প্রদান করা হচ্ছে বলেও উল্লেখ করেন তিনি। তবে এ ব্যাপারে বিস্তারিত আর কিছু জানাননি জিমেনেজ।