নিখোঁজের ১০৩ বছর পর পাওয়া গেল অস্ট্রেলিয়ার প্রথম ডুবোজাহাজের ধ্বংসাবশেষ। খবর বিবিসির।

">
Pran All Time

১০৩ বছর পর নিখোঁজ ডুবোজাহাজের সন্ধান

UNB NEWS

বৃহস্পতিবার ২১ ডিসেম্বর, ২০১৭ ১১:২৬:১৮ এএম

১০৩ বছর পর নিখোঁজ ডুবোজাহাজের সন্ধান

অস্ট্রেলিয়া, ২১ ডিসেম্বর (ইউএনবি)- নিখোঁজের ১০৩ বছর পর পাওয়া গেল অস্ট্রেলিয়ার প্রথম ডুবোজাহাজের ধ্বংসাবশেষ। খবর বিবিসির।

‘এইচএমএএস এই-১’ ছিল প্রথম বিশ্বযুদ্ধে যৌথবাহিনীর হারিয়ে যাওয়া প্রথম ডুবোজাহাজ। ১৯১৪ সালে পাপুয়া নিউগিনির কাছে নৌযানটি নিখোঁজ হওয়ার সময় এতে ৩৫ জন অস্ট্রেলিয়ান ও বৃটিশ নাবিক ছিলেন।

ডুবোজাহাজটির সন্ধানে গঠিত ১৩তম অনুসন্ধানকারী দল পাপুয়া নিউগিনির ডিউক অব ইয়র্ক দ্বীপের কাছে এটি খুঁজে পায়।

এই আবিষ্কারের ফলে অস্ট্রেলিয়ার নৌবাহিনীর সবচেয়ে পুরোনো রহস্যের মীমাংসা হয়েছে বলে জানিয়েছে দেশটির সরকার।

বৃহস্পতিবার প্রতিরক্ষামন্ত্রী ম্যারাইস পেইন বলেন, ‘অস্ট্রেলিয়ার সামুদ্রিক নৌযানের ইতিহাসে এটি সবচেয়ে গুরুত্বপূর্ণ আবিষ্কার। এটি ছিল অস্ট্রেলিয়ার রাজকীয় নৌবাহিনীর প্রথম ক্ষয়ক্ষতি এবং প্রথম বিশ্বযুদ্ধে যৌথ বাহিনীর প্রথম ডুবোজাহাজ হারানোর ঘটনা। যা ছিল আমাদের দেশ ও মিত্রদের জন্য বড় দুঃখজনক ঘটনা।’

ডুবোজাহাজটির সন্ধানে অনুসন্ধানকারী দল পানির নিচে একটি ড্রোন ব্যবহার করে, যেটি সমুদ্রের তলদেশের ৪০ মিটার (১৩১ ফুট) উপর থেকে অনুসন্ধান চালায়। পানির ৩০০ মিটারের অধিক গভীরে ডুবোজাহাজটির ধ্বংসাবশেষ পাওয়া যায়।

ডুবোজাহাজে থাকা নাবিকদের জন্য অনুসন্ধানকারী দল একটি সংক্ষিপ্ত স্মরণসভার আয়োজন করে বলেও জানিয়েছেন প্রতিরক্ষামন্ত্রী।

তিনি আরো জানান, নাবিকদের বংশধরদের সাথে যোগাযোগের চেষ্টা করবে অস্ট্রেলিয়া সরকার। সেই সাথে ঘটনাস্থলে স্মৃতিস্তম্ভ স্থাপনের বিষয়ে পাপুয়া নিউগিনি কর্তৃপক্ষের সাথে তারা আলোচনা করবেন।

প্রতিরক্ষামন্ত্রী পেইন বলেন, ‘এর ফলে জীবন হারানো নাবিকদের পরিবার ও বংশধরেরা শান্তি পাবেন বলে আমি বিশ্বাস করি। আর জাহাজটি ডুবে যাওয়ার কারণও হয়তো আমরা ভবিষ্যতে বের করতে পারব।’